Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

তিন ধর্মের তিন বড় উৎসবকে ঘিরে সরব সোশ্যাল মিডিয়া

শাহেদ নুর | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ৪:৩৫ পিএম

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যুর দিন। এ দিনটিকে মুসলিম ধর্মাবলম্বীরা অত্যন্ত ভাব-গাম্ভীর্যের সঙ্গে পালন করে থাকে।

অপরদিকে আজ হিন্দু ধর্মাবলম্বীদের লক্ষ্মীপূজা এবং বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা। একইদিনে সারাদেশে একইদিনে উদযাপিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী (সা.), লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা।

তিন ধর্মের এই তিন বড় উৎসবকে ঘিরে সোশ্যাল মিডিয়ায় সরব নেটিজেনরা। নিজ নিজ ধর্মের উৎসবের নানা আয়োজন, পরস্পরকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি এ সংক্রান্ত বিভিন্ন বিষয় সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন তারা।

এ প্রসঙ্গে সাংবাদিক জ.ই. মামুন তার ফেইসবুকে লিখেছেন, ‘আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী, বাংলাদেশের মুসলিম ভাইয়েরা সানন্দে মিলাদুন্নবীর মিছিল করছেন, প্রার্থনা করছেন, দেখে ভালো লাগছে। আজ শ্রী শ্রী লক্ষ্মী পূজা, বাংলাদেশের সনাতন ধর্মের ভাই বোন বন্ধুরা যেন আজ একই রকম নিঃশঙ্ক চিত্তে পূজা উদযাপন করতে পারেন, উপাসনা করতে পারেন, আনন্দ করতে পারেন। আজ পবিত্র প্রবারণা পূর্ণিমা। বাংলাদেশের বৌদ্ধ ধর্মাবলম্বী ভাই বোন বন্ধুরা যেন নির্ভয়ে, নিরাপদে তাদের প্রার্থনা করতে পারেন, ফানুস উড়াতে পারেন, উৎসব করতে পারেন। রাষ্ট্রের সকল নাগরিকের ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করার দায়িত্ব আপনার, কারণ আপনি নাগরিক, আপনিই সরকার, আপনি এই প্রজাতন্ত্রের মালিক। আজ একটি পবিত্র দিন, আজ মৈত্রীর দিন। আস সালামু আলাইকুম, ওম শান্তি, জগতের সকল প্রাণী সুখী হোক...’

মুসলিম ধর্মাবলম্বীদেরকে শুভেচ্ছা জানিয়ে আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল লিখেছেন, ‘পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সকলকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ।’

পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম লিখেছেন, ‘সকলের শান্তি এবং সমৃদ্ধি কামনা করে পালিত হোক পবিত্র এই দিনটি। সবাইকে ঈদে মিলাদুন্নবী'র শুভেচ্ছা...’

চলচ্চিত্র নির্মাতা চয়নিকা চৌধুরী লিখেছেন, ‘সবার মাথার উপরে ওই আকাশে চাঁদ কিন্তু একটিই। সবাইকে ঈদে মিলাদুন্নবী, লক্ষ্মী পূজো এবং প্রবারণা পূর্ণিমার শুভেচ্ছা, শুভ কামনা আর ভালোবাসা।’

অভিনেত্রী তমালিকা কর্মকার লিখেছেন, ‘সবাইকে ঈদে মিলাদুন্নবী, লক্ষ্মী পূঁজো, প্রবারণা পূর্ণিমার শুভেচ্ছা।’

অভিনেত্রী দিলরুবা ইয়াসমিন রুহী লিখেছেন, ‘কি কাকতালীয় তাইনা! আজকে ঈদে মিলাদুন্নবী। পৃথিবীর শ্রেষ্ঠ মহামানব আমাদের প্রিয় নবী মোহাম্মদ (স.) এর জন্মদিন। হবে মিলাদ, নবীর স্মরণে বিশেষ নামাজ-প্রার্থনা। আজকে লক্ষ্মীপূজা। সংসার-জীবনে সৌভাগ্য ও সমৃদ্ধির আশায় দেবীকে পূজা দেবেন হিন্দুরা। আজ প্রবারণা বুদ্ধ পূর্ণিমা। প্রবারণা হলো গৌতম বুদ্ধের অনুসারীদের কাছে আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান।
কি ভাবছেন? আসলে প্রকৃতি মানুষকে নানাভাবে শেখায়। কিন্তু মানুষ সব অস্বীকার করে অভিশাপের দিকে পা বাড়ায়।’

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে সোহেল শাহরিয়ার লিখেছেন, ‘পবিত্র ঈদে মিলাদূন্নবী (সা.) উপলক্ষে জানাই সকলকে শুভেচ্ছা... ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী বিশ্বরত্ন শেখ হাসিনাকে, যার জন্য এই প্রথম সরকারিভাবে পালন করতে পারছি আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ ( সাঃ ) এর জন্মদিন, পবিত্র ঈদে মিলাদূন্নবী (সা.)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোশ্যাল মিডিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ