Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ধুয়াবিহীন দূষণমুক্ত রান্না ব্যবস্থা প্রচলনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ৯:৫০ পিএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রকৃতি ও পরিবেশের সাথে সমন্বয় করে বাংলাদেশে ধুয়াবিহীন দূষণমুক্ত রান্না ব্যবস্থা প্রচলনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ৮০ লাখ উন্নতমানের চুলা প্রচলিত চুলার স্থলে সংযোজন করা হয়েছে। গ্রাম অঞ্চলেও রান্নায় এলপিজি ব্যবহৃত হচ্ছে। রান্নার কাজে বায়ু গ্যাস ও বৈদ্যুতিক সমাধান নিয়েও কাজ করা হচ্ছে।

প্রতিমন্ত্রী মঙ্গলবার রাতে অনলাইনে ‘ক্লিন কুকিং সপ্তাহ’ উপলক্ষ্যে ক্লিন কুকিং অ্যালায়েন্স (সিসিএ) আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তব্যকালে এসব কথা বলেন।

তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে সবার জন্য পরিস্কার রান্না ব্যবস্থার লক্ষ্য রেখে ২০১৩ সালে বিদ্যুৎ বিভাগ ক্লিন কুকস্টোভের জন্য কান্ট্রি অ্যাকশন প্ল্যান গ্রহণ করেছে। গ্রেডা বাংলাদেশে গৃহস্থালী জ্বালানি প্ল্যাটফর্ম প্রোগ্রাম পরিচালনা করছে -যার মাধ্যমে উন্নত রান্না ব্যবস্থার সমন্বয় করা হচ্ছে। নির্ধারিত সময়সীমার আগেই লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে পরিষ্কার রান্নায় শতভাগ প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য একটি সামগ্রিক ও সমন্বিত পন্থা গ্রহণ করে বাংলাদেশ কাজ করছে।

পরিষ্কার রান্না; পরিচ্ছন্ন রান্না পদ্ধতি কৌশলের জন্য বিবর্তন এবং পরবর্তী পদক্ষেপের উপস্থাপনা ও আলোচনা; এবং পরিচ্ছন্ন রান্নার কর্মসূচিতে নেতৃত্বদানকারী মহিলাদের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের প্যানেল কথোপকথন নিয়ে আজকের ওয়েবিনারে আলোচনা করা হয়। পরিষ্কার রান্নার উপর মাল্টিস্টেকহোল্ডার এনার্জি কম্প্যাক্টের উপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন ক্লিন কুকিং অ্যালায়েন্স (সিসিএ) -এর চিফ অব স্টাফ অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স জিলিন কনর্স বেলোপলস্কি।

ক্লিন কুকিং অ্যালায়েন্স (সিসিএ) -এর চিফ সায়েন্স অ্যান্ড লার্নিং অফিসার ডনি আলেকজান্ডার -এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সিয়েরা লিওনের জ্বালানি মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. এলড্রেড টুন্ড টেলর, কেনিয়ার জ্বালানি মন্ত্রণালয়ের নবায়নযোগ্য জ্বালানির সিনিয়র উপ-পরিচালক ড. ফেদ ওয়ান্ডেরা-ওডোঙ্গো সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ