Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ‌‘অজ্ঞাত’ ড্রোন হামলা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২১, ১০:৫১ এএম

সিরিয়ায় অবৈধভাবে প্রতিষ্ঠা করা একটি মার্কিন সামরিক ঘাঁটিতে অজ্ঞাত-পরিচয় কয়েকটি ড্রোন হামলা চালিয়েছে। গতকাল (বুধবার) দিন শেষে বিভিন্ন গণমাধ্যম হামলার খবর প্রচার করেছে।

কৌশলগত দিক দিয়ে বিশেষভাবে গুরুত্বপূর্ণ সিরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আল-তানফ এলাকায় মার্কিন সামরিক বাহিনীর ওই ঘাঁটিটি অবস্থিত। সিরিয়া, ইরাক এবং জর্দানের অভিন্ন সীমান্ত রয়েছে ওই এলাকায়। এলাকাটি পরিপূর্ণভাবে নিজেদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে মার্কিন সেনারা।

গতকালের হামলা সম্পর্কে ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, ড্রোন হামলার সময় বড় রকমের বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ঘাঁটিতে অবস্থানকারী একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে স্কাই নিউজের আরবি সংস্করণ ঘটনাটিকে রকেট হামলা বলে উল্লেখ করেছে। মার্কিন ওই কর্মকর্তা দাবি করেন, প্রাথমিক মূল্যায়নে ইরাকি গোষ্ঠীগুলোর হামলা বলে মনে করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সামরিক ঘাঁটিতে হামলা হয়েছে তবে কোনো ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে নি।

সিরিয়ায় অবৈধভাবে মার্কিন সরকার সেনা মোতায়েন করে রেখেছে। এই বিরুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার বারবার প্রতিবাদ করেছেন তবে মার্কিন সেনাদেরকে সরানো হয় নি।

সূত্র: পার্সটুডে

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া
আরও পড়ুন