Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা সংক্রমণে ৮ দিনের জন্য সব কর্মস্থল বন্ধ হচ্ছে রাশিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২১, ৩:০৩ পিএম

রাশিয়ায় করোনা মহামারিতে প্রাণহানি বেড়ে যাওয়ার কারণে আট দিনের জন্য সব কর্মস্থল বন্ধ হতে যাচ্ছে। আগামী ৩০ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত এ আদেশ কার্যকর থাকবে। বুধবার (২০ অক্টোবর) এ প্রস্তাব অনুমোদন করেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। খবর মস্কো টাইমস ও রয়টার্সের

সরকারি কর্মকর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে ভ্লাদিমির পুতিন বলেন, পরিস্থিতি বুঝে এ নিষেধাজ্ঞা বাড়ানো হতে পারে।
গত সপ্তাহে মস্কোতে আগের তুলনায় আক্রান্তের সংখ্যা ৩০ শতাংশ বেড়েছে। এ পরিস্থিতিতে মঙ্গলবার মস্কোর মেয়র সার্গেই সোবিয়ানিন এক নির্দেশে জানান, ষাটোর্ধ্ব বয়সী যারা টিকা পাননি তাদের ঘরে থেকে কাজ করতে হবে এবং সব কর্মজীবীর টিকা নেওয়া বাধ্যতামূলক। আগামী সোমবার (২৫ অক্টোবর) থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।
এএফপির এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে গতকাল বুধবার ১ হাজার ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ২ লাখ ২৬ হাজার ৩৫৩ জনের মৃত্যু হয়েছে; যা ইউরোপ মহাদেশের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। একই সঙ্গে ৩৪ হাজার ৭৪ জন নতুন করে শনাক্ত হয়েছে। দেশটিতে করোনার টিকাদান কার্যক্রম স্থগিত হওয়ার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে সংক্রমণের হার বেশ বেড়েছে। রাশিয়ার মাত্র ৩৫ শতাংশ মানুষ টিকার পূর্ণ ডোজ পেয়েছেন।
গত পাঁচ সপ্তাহে মস্কোতে আগের তুলনায় আক্রান্তের সংখ্যা ৩০ শতাংশ বেড়েছে। এই পরিস্থিতিতে গতকাল মঙ্গলবার মস্কোর মেয়র সার্গেই সোবিয়ানিন এক নির্দেশে জানান, ষাটোর্ধ্ব বয়সী যাঁরা টিকা পাননি, তাঁদের ঘরে থেকে কাজ করতে হবে এবং কর্মজীবী সবার টিকা নেওয়া বাধ্যতামূলক। আগামী সোমবার থেকে আগামী ফেব্রুয়ারি পর্যন্ত এ আদেশ বহাল থাকবে। একই সঙ্গে সোবিয়ানিন বলেন, প্রতিষ্ঠানের মালিকদের তাঁদের কর্মীর ৩০ শতাংশকে ঘরে থেকে কাজ করানোরার নির্দেশ দেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ