Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কুমিল্লা নয়, মেঘনা নদীর নামেই হবে বিভাগ

কুমিল্লা মহানগর আওয়ামী লীগের কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২১, ৪:৩৫ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘কু’ নাম দিয়ে আমি কোনো বিভাগ দেবো না। কুমিল্লা বিভাগের এর নতুন নাম দেয়া হবে মেঘনা বিভাগ এবং ফরিদপুর বিভাগের এর নতুন নাম হবে পদ্মা বিভাগ।
যদি কুমিল্লা নামে বিভাগ গঠিত হয় তাহলে অন্যান্য জেলা এতে যোগ দিতে আগ্রহী নাও হতে পারে। তাই মেঘনা নদীর নামেই কুমিল্লাকে বিভাগ করতে চান।
বৃহস্পতিবার শহরের প্রাণকেন্দ্র কান্দিরপাড়-রামঘাট এলাকায় কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ৯ তলা বিশিষ্ট দৃষ্টিনন্দন কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ফরিদপুর এবং কুমিল্লাকে দুটি প্রধান নদী পদ্মা এবং মেঘনা নামে বিভাগ করতে চান উল্লেখ করে তিনি বলেন, ‘আমি দুটি নদীর নামে দুটি নতুন বিভাগ গঠনের সিদ্ধান্ত নিয়েছি- একটি পদ্মার নামে এবং অন্যটি মেঘনার নামে।’
কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম এমপি।
সংসদ সদস্য সংসদ সদস্য আ ক ম বাহা উদ্দিন বাহার প্রধানমন্ত্রীকে কুমিল্লা নামে বিভাগ করার অনুরোধ করলে প্রধানমন্ত্রী বলেন, তোমার এই কুমিল্লা নামের সাথে মোস্তাকের নাম জড়িত। তাই কুমিল্লা নামে আমি কোনো বিভাগ দেবো না। কুমিল্লা নামের কথা মনে হলেই মোস্তাকের নাম মনে ওঠে।
এ সময় প্রধানমন্ত্রী আরও বলেন, কুমিল্লা নামে বিভাগ করলে অন্য কোন জেলা আসতে চায় না। কুমিল্লা নামে বিভাগ করলে চাঁদপুর, লক্ষ্রীপুর, নোয়াখালী, ফেনী, ব্রাহ্মণবাড়িয়াও আসতে চায় না।
তখন এমপি বাহার বলেন- আপা আপনি বললে সবাই আসবে। প্রধানমন্ত্রী তার বক্তব্যে অনড় থাকেন এবং বললেন মেঘনা নামে নিলে সেখানে বিভাগ হবে, না হলে হবে না। অন্য কোন জেলায় হবে।
যদি বিভাগ চাও আমি মেঘনা নামেই করে দিতে পারি।পদ্মা পাড়ি দিয়ে যাবো ফরিদপুর আর মেঘনা নদী পাড়ি দিয়ে যাবো কুমিল্লা।
আপনি চাইলে সবই হবে এমপি বাহারের এমন কথার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী বলেন, তাহলে বিভাগের নাম ব্রাহ্মণবাড়িয়া দিতে হবে। ব্রাহ্মণবাড়িয়া চাচ্ছে ব্রাহ্মণবাড়িয়া নামে হোক, ফেনী চাচ্ছে ফেনীর নামে হোক, চাঁদপুর চাচ্ছে চাঁদপুরের নামে হোক। আমার প্রস্তাব আমি রাখলাম-পছন্দ হলে ভালো না হলে আমি কী করবো।
তখনো এমপি বাহার প্রধানমন্ত্রীর কাছে নিজের আবদার তুলে ধরে বিভাগের নাম কুমিল্লার নামেই চান এবং বলেন, আপা আপনি এভাবে বললে আমরা কার কাছে যাবো।



 

Show all comments
  • Al Didar Rahat ২১ অক্টোবর, ২০২১, ৭:০৩ পিএম says : 0
    খুবই ভালো হবে। নোয়াখালী আর কুমিল্লার ঝগড়া থামবে তাহলে।
    Total Reply(0) Reply
  • মোঃ নুরুল আমিন ২১ অক্টোবর, ২০২১, ৭:০৪ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে সমর্থন জানায়। বিভাগের নাম পদ্মা ও মেঘনা হলে ভালো হবে।
    Total Reply(0) Reply
  • Nasir ২১ অক্টোবর, ২০২১, ৬:১৯ পিএম says : 0
    কুমিল্লা বিভাগের নতুন নাম মেঘনা বিভাগ এবং ফরিদপুর বিভাগের নতুন নাম বঙ্গবন্ধুর নামে মুজিব বিভাগ করা যেতে পারে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ২১ অক্টোবর, ২০২১, ৫:২৪ পিএম says : 0
    আসলেই এই খবর টি শুনে মজা লাগছে,আমি মনে করি যদি ও কুমিল্লা না হয় মেঘনা ও দরকার নেই,কুমিল্লায় যদি এমন প্রবীন লোক আছেন অথবা মারা গেছেন তার নামেই করা ভালো হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

২৪ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন