Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার পাঞ্জাবেও ভাঙনের মুখে কংগ্রেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২১, ৬:৪৯ পিএম

বিধানসভা ভোটের আগে পাঞ্জাবে বড় ধরনের ভাঙনের মুখে পড়েছে কংগ্রেস। পাঞ্জাবে দলীয় কোন্দল মেটাতে ব্যর্থ হয়েছে দলটি। সাবেক ক্রিকেটার ও প্রদেশ কংগ্রেস সভাপতি নবজ্যোত সিং সিধুর সঙ্গে বিবাদের জেরে কিছুদিন আগে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন অমরিন্দার। এবার তিনি নতুন দল গড়ার ঘোষণা দিয়েছেন। এতে পাঞ্জাবে বেশ চাপে পড়েছে শাসক দল কংগ্রেস।
টুইটারে গত মঙ্গলবার অমরিন্দার জানিয়েছেন, বিজেপির সঙ্গে সমঝোতা করেই ভোটে লড়বে তাঁর নতুন দল। সেই সঙ্গে বছরখানেক ধরে চলা আন্দোলনরত কৃষকদের দাবি-দাওয়া নিয়েও একটা সমাধানসূত্রে পৌঁছানোর ইঙ্গিত দিয়েছেন তিনি।
অমরিন্দার আরও জানিয়েছেন, পাকিস্তান সীমান্তবর্তী রাজ্যটির স্থিরতা ও নিরাপত্তা নিশ্চিত না করে তিনি কিছুতেই বিশ্রাম নেওয়ার কথা ভাবতে পারেন না। তাই রাজ্যের উজ্জ্বল ভবিষ্যতের স্বার্থেই তিনি নতুন দল গড়ছেন।
অমরিন্দার নতুন দল গড়ায় কংগ্রেস হাইকমান্ড কিছু না বললেও রাজ্যনেতারা কড়া সমালোচনা করেছেন। পাঞ্জাবের মন্ত্রী প্রাগত সিংয়ের মতে, অমরিন্দারের দলত্যাগে কংগ্রেসের কোনো ক্ষতি হবে না।
প্রাগতের অভিযোগ, কংগ্রেসে থেকেও বিজেপির কথায়ই চলতেন অমরিন্দার। বিজেপির সঙ্গে গোপন সমঝোতা ছিল। নতুন দল গড়ে বিজেপির সঙ্গে জোটের কথা বলে সেই অভিযোগেরই সত্যতা প্রমাণ করেছেন তিনি।
তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, অমরিন্দার নতুন দল গড়ায় পাঞ্জাবে বড় ধরনের ধাক্কা খেতে পারে কংগ্রেস। কৃষক আন্দোলনের জেরে বিজেপি বেশ কোণঠাসা হলেও অমরিন্দারের হাত ধরে পাঞ্জাবে ঘুরে দাঁড়াতে পারে কি না, সেটাই দেখার। সূত্র : হিন্দুস্তান টাইম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কংগ্রেস

১৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ