Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:০৯ এএম

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪০। আমার দুই পায়ে দীর্ঘদিন যাবৎ চামড়া ভারী হয়ে গিয়েছে। এতে অসহ্য চুলকানি হয়। মলম লাগিয়েছি। কাজ হয়নি। তাই আপনার শরণাপন্ন হলাম।

-মোঃ সোহরাব হোসেন। ছাগলনাইয়া । ফেনী।

উ : আপনার পায়ের রোগটি সম্ভবত ‘লাইক্যান প্ল্যানাস’। এটি একটি কঠিন ত্বক সমস্যা। একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের মাধ্যমে আপনার রোগটি নিয়ন্ত্রণ করা সম্ভব।

প্রশ্ন : আমার বয়স ২৬। বিয়ে করেছি একমাস হয়েছে। ১৫/১৬ বছর বয়সে খারাপ বন্ধুর পাল্লায় পড়ে হস্তমৈথুন শিখেছিলাম। আর ছাড়তে পারিনি। প্রায় প্রতিদিনই একাধিকবার হস্তমৈথুন করতাম। এখন সহবাস শুরু করার ১০/১৫ সেকেন্ডের মধ্যেই বীর্যপাত হয়ে যায়। এখন আমি কী করতে পারি?
-রিয়াজ। লালবাগ, ঢাকা।

উ : আপনার সমস্যাটির জন্য দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। কিছু পরীক্ষা করে সমস্যাটির দ্রুত সমাধানের চেষ্টা করুন।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৮। আমার দুই চোখের নিচে অনেক ছোট ছোট বিচি আছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। এর কোনো স্থায়ী চিকিৎসা আছে কি?
-লীলা। অভয়নগর। যশোর।

উ : আপনার রোগটির নাম ‘সিরিনগোমা’। এটি একটি জটিল চর্মরোগ। অত্যাধুনিক রেডিও সার্জারির মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই মাত্র ১ (এক) সেশন চিকিৎসায় আপনার রোগটি নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৫২। আমার দুই পায়ের নখগুলো বিবর্ণ হয়ে গেছে। আমি আমার নখগুলো পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
-মিসেস আনোয়ারা বেগম। লক্ষ্মীবাজার। ঢাকা।

উ : আপনার দেহে নিশ্চয়ই কোনো সমস্যা আছে। যে কারণে নখগুলো বিবর্ণ হয়ে যাচ্ছে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

১২ নভেম্বর, ২০২১
৫ নভেম্বর, ২০২১
২৯ অক্টোবর, ২০২১
২২ অক্টোবর, ২০২১
১৫ অক্টোবর, ২০২১
৮ অক্টোবর, ২০২১
১ অক্টোবর, ২০২১
২৪ সেপ্টেম্বর, ২০২১
১৭ সেপ্টেম্বর, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০২১
৩ সেপ্টেম্বর, ২০২১
২৭ আগস্ট, ২০২১
৩০ জুলাই, ২০২১
৯ জুলাই, ২০২১
২ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন