Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে প্রত্যর্পন নয়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:০৮ এএম

ভারতে মুম্বাইয়ের আর্থার রোড জেলে রাখার বন্দোবস্তও চুড়ান্ত হয়ে গিয়েছিল। কিন্তু গত বুধবার ব্রিটেনের আদালতের ঘোষণা পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) প্রতারণা কান্ডে অভিযুক্ত হিরা ব্যবসায়ী নীরব মোদিকে দ্রুত ভারতে প্রত্যর্পণের বিষয়ে প্রশ্ন তুলে দিল।
ভারতে প্রত্যর্পণের বিচারবিভাগীয় নির্দেশ চ্যালেঞ্জ করে নীরব যে আবেদন করেছিলেন, তা গ্রহণ করেছেন ব্রিটেনের আদালত। আগামী ১৪ ডিসেম্বর ওয়ান্ডসওয়ার্থ কারাগারে বন্দি নীরবের আবেদনের শুনানি হবে ওয়েস্টমিনিস্টার আদালতে।
গত ফেব্রুয়ারি মাসে এ সংক্রান্ত একটি মামলায় শুনানির পর ব্রিটেনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত জানিয়েছিলের, পিএনবি থেকে প্রায় ১৪ হাজার কোটি টাকা প্রতারণায় নীরবের ‘ভ‚মিকা’র বিষয়ে ভারতের দেওয়া প্রমাণে আদালত সন্তুষ্ট। নীরবকে ভারতের হাতে প্রত্যর্পণ করা যেতে পারে বলেও জানিয়েছিলেন আদালত।
এরপর এপ্রিলে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল নীরবের প্রত্যর্পণ সংক্রান্ত আইনি নির্দেশনামায় সই করেছিলেন। কিন্তু সেই প্রক্রিয়াকে চ্যালেঞ্জ জানিয়ে ব্রিটিশ হাই কোর্টের দ্বারস্থ হন নীরব। গত বুধবার হাই কোর্টের তরফে জানানো হয়েছে, আগামী ১৪ ডিসেম্বর ওয়েস্টমিনিস্টার আদালতে নীরবের আদালতের একদিনের শুনানি।
প্রসঙ্গত, ভারতে ঋণখেলাপের একাধিক মামলায় অভিযুক্ত ৫০ বছরের নীরব গোপনে দেশ ছেড়েছিলেন বলে অভিযোগ। ২০১৯ সালের ১৯ মার্চ লন্ডনে গ্রেফতার হন তিনি। সূত্র : এনডিটিভি, ইকনোমিক্স টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ