Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘থ্যাংকস বাট নো থ্যাংকস’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:০৮ এএম

‘বুডঢা হোগা তেরা বাপ!’ বিগ-বি ওই ডায়ালগের মাধ্যমেই বুঝিয়ে দিয়েছিলেন, ‘এজ ডাজ নট ম্যাটার’। এবার একই বার্তা দিলেন ব্রিটেনের রানি এলিজাবেথ। নম্র অথচ বলিষ্ঠ চিঠির মাধ্যমেই তিনি ‘থ্যাংকস বাট নো থ্যাংকস’ বললেন ‘ওল্ডি অফ দ্য ইয়ার’ তকমাকে। জন্ম ১৯২৬ সালে। সিংহাসনে বসেছিলেন ১৯৫৩ সালে। ৯৫ বছরের এলিজাবেথ দ্য সেকেন্ড ব্রিটেনের সিংহাসনে সবচেয়ে বেশি সময় কাটিয়ে ফেলেছেন। কিন্তু, তাকে আজও ‘বুড়ো’ বলা যাবে না কিছুতেই! গত মঙ্গলবার ব্রিটেনের জনপ্রিয় একটি পত্রিকায় রানির বিবৃতি প্রকাশ করে জানানো হয়, ‘ওল্ডি অফ দ্য’ ইয়ার খেতাব ফিরিয়ে দিয়েছেন তিনি।
বাকিংহামের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ‘রানি বিশ্বাস করেন, মনের বয়স বাড়লে, প্রকৃতই বয়স বাড়ে। কিন্তু, তিনি তো নিজের মনের বয়স বাড়তে দেননি কখনওই। ফলে বুড়িয়ে যাননি। সেই কারণেই তার মত, এই খেতাবের জন্য তিনি উপযুক্ত নন।’
কুইন এলিজাবেথের প্রাইভেট সেক্রেটারি টম লেইং-বেকার দ্য ওল্ডি ম্যাগাজিনকে ওই চিঠি পাঠান। রানির তরফ থেকে শুভেচ্ছাবার্তাও পাঠিয়েছেন তিনি। টম লিখেছেন, ‘রানি মনে করেন, আরও অনেক যোগ্য মানুষজন রয়েছেন, যাদের ওই খেতাব দেওয়া যায়। কোনওভাবেই এর যোগ্য নন।’
এর আগে ‘ওল্ডি অফ দ্য ইয়ার’-এর তকমা পেয়েছিলেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী জন মেজর, বিশিষ্ট অভিনেত্রী অলিভিয়া দে হাভিল্যান্ড এবং শিল্পী ডেভিড হকনি। তবে রানি যে অনন্যা তা সুমিষ্ট কায়দায় বুঝিয়ে দিলেন, ‘থ্যাংকস বাট নো থ্যাংকস।’
২০১১ সালে ৯০ বছর বয়সে ওই খেতাব পেয়েছিলেন রানি এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। চলতি বছরেই নিজের স্বামী প্রিন্স ফিলিপকে হারিয়েছেন এলিজাবেথ। তবে ভেঙে পড়েননি তিনি। যুগের তালের সঙ্গে পা মিলিয়েছেন।
নেট দুনিয়ায় ইতোমধ্যে বিষয়টি নিয়ে সাড়া পড়েছে। অনেকেই লিখছেন, ‘নাও, সি ইজ লিভিং দ্য থাগ লাইফ!’ বলাবাহুল্য, নেটিজেনদের আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন রানি এলিজাবেথ।
৯৫ বছর বয়সেও পোশাক, টুপি, গøাভস, মুক্তোর মালায় পরিপাটি তিনি। এমনকী নিজের সঙ্গে রাখা ছাতাটিও ম্যাচ করেই ক্যারি করেন এলিজাবেথ। সূত্র : বিবিসি নিউজ, দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রানি এলিজাবেথ

১১ সেপ্টেম্বর, ২০২২
১০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ