Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:০৮ এএম

দেশের বিভিন্ন স্থানে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
বরিশাল ব্যুরো জানায়, বরিশালসহ সমগ্র দক্ষিণাঞ্চলে যথাযথ ধর্মীয় মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। এ উপলক্ষে তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিলসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। বরিশালের ঐতিহ্যবাহী চকবাজার জামে এবাদুল্লাহ মসজিদে সিরাতুন নবী (সা.) উপলক্ষে গত সোমবার থেকে তিন দিনের তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিল শেষে বুধবার রাতে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।
এদিকে দেশের অন্যতম বৃহৎ ধর্মীয় সমাবেশ অনুষ্ঠিত হয়েছে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে। এ উপলক্ষে গত মঙ্গলবার মাগরিব নামাজ থেকে নফল নামাজ আদায় ও ফাতেহা শরিফ পাঠসহ মোনাজাতের মাধ্যমে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)-এর কার্যক্রম শুরু হয়। পবিত্র কুরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ মাহফিল ছাড়াও নবীজী (সা.)-এর শানে ৫শ’ বার দরুদ শরিফ আদায়সহ রাতভর এবাদত বন্দেগী অনুষ্ঠিত হয়েছে।
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, বিশ্বনবী হযরত মুহাম্মদ (স.) এর জন্ম ও ওফাত দিবসে নারায়ণগঞ্জে বর্নাঢ্য র‌্যালি হয়েছে। র‌্যালিতে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করেন। গত বুধবার সকাল সাড়ে ১০টায় নগরীর বঙ্গবন্ধু সড়ক নগর ভবন চত্বর থেকে হযরত মাওলানা বাহাদুর শাহ্র নেতৃত্বে জশনে জুলুস নামের ব্যানারে কয়েক হাজার মুসল্লির একটি র‌্যালি শুরু হয়। র‌্যালিটি ডিআইটি, দুই নম্বর রেলগেট, চাষাঢ়া, খানপুর, কালীর বাজার ও টানবাজার হয়ে পুনরায় নগর ভবন চত্বরে গিয়ে শেষ হয়। পরে আলোচনা সভা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, গত বুধবার সকাল ১১টায় জেলা প্রশাসনের উদ্যোগে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্মবার্ষিকী ও ওফাত দিবস উপলক্ষে ধর্মীয় আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের সভাকক্ষে সরকারি-বেসরকারি কর্মকর্তা, ইমাম-মুয়াজ্জিন, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সাংবাদিক নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জোহর আলী।
চুনারুঘাট (হবিগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশ চুনারুঘাট উপজেলা শাখার উদ্যোগে পবিত্র জশনে জুলুশে ঈদে মিলাদুন্নবী (স.) অনুষ্ঠিত হয়েছে। বীর মুক্তিযোদ্ধা এনামূল হক মোস্তফা শহীদ অডিটোরিয়াম মাঠে উপজেলার ১০ টি ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন স্থান থেকে হাজার হাজার মানুষের উপস্থিতিতে পৌর শহর কানায় কানায় ভরে যায়। দাগনভূঞা (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, গত বুধবার সকালে উপজেলা বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামায়াত এক আনন্দ মিছিল বের করে। মিছিলে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করেন। মিছিলটি হযরত মাইজ্জা হুজুর (রহ.) এর মাজার শরীফ থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে দাগনভূঞা বড় মসজিদে গিয়ে মিলাদ, মোনাজাত ওতাবারুক বিতরণের মাধ্যমে শেষ হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন আহলে সুন্নাত ওয়াল জামায়াতের উপজেলা সভাপতি ও দাগনভূঞা বড় মসজিদের খতিব মাওলানা মুফতী আবুল কালাম আজাদ।
গৌরনদী (বরিশাল) উপজেলা সংবাদদাতা জানান, বরিশালের গৌরনদীতে পবিত্র জশন্ েজুলুছে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বর্নাঢ্য র‌্যালি, আলোচনা সভা, মিলাদ মাহফিল ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামায়াত বরিশাল জেলা শাখার আয়োজনে গত বুধবার সকালে সুন্দরদী গাউছিয়া আবেদীয়া দাখিল মাদরাসা প্রাঙ্গন থেকে বর্নাঢ্য র‌্যালি বের হয়ে মহাসড়ক হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় মাদরাসা মাঠে শেষ হয়। বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামায়াত জেলা শাখার সভাপতি প্রিন্সিপাল এসএম আব্দুর রবের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এইচএম জয়নাল আবেদীন।
ঝিনাইগাতী (শেরপুর) উপজেলা সংবাদদাতা জানান, সারাদেশের ন্যায় শেরপুরের ঝিনাইগাতীতে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল, মোটরসাইকেল শোভাযাত্রা এবং বর্ণাঢ্য র‌্যালির মধ্যদিয়ে যথাযোগ্য ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন করা হয়েছে। গত বুধবার সকালে ঝিনাইগাতী উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাত ঐক্য পরিষদের উদ্যোগে দিবসটি পালন উপলক্ষে ঝিনাইগাতী মিল মালিক ও খাদ্য ব্যবসায়ী সমবায় সমিতির হলরুমে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঝিনাইগাতী উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাত ঐক্য পরিষদের সভাপতি মৌলভী মুহাম্মদ আলী। অনুষ্ঠান সঞ্চালনা ও মিলাদ মাহফিল পরিচালনা করেন বাকাকুড়া দরবার শরীফের পীরজাদা হাফেজ মাওলানা মো. ইয়াকুব আলী।
সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, সম্প্রীতির বার্তা দিয়ে প্রথমবার রাষ্ট্রীয় মর্যাদায় সৈয়দপুরে যথাযথ মর্যাদা আর ধর্মীয় ভাবগম্বীর্যের মধ্য দিয়ে জাশনে জুলুছ ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। আঞ্জুমানে গাউসিয়া আহলে সুন্নাত ওয়াল জামায়াতের তত্ত্বাবধানে বিরাট এই জাশনে জুলুছের নেতৃত্ব দেন সৈয়দপুর সাংগঠনিক জেলা আহলে সুন্নাত ওয়াল জামায়াতের সভাপতি রাহনুমায়ে শরিয়ত শাহ সুফী গোলাম কাদেরী তেগী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ