Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

‘শ্রমিকদের জন্য আলাদা হাসপাতাল করার প্রস্তাব’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

সরকারের দিকে তাকিয়ে না থেকে সামাজিক দায়বদ্ধতার তহবিল (সিএসআর) থেকে শ্রমিকদের কল্যাণে আলাদা হাসপাতাল ও স্বাস্থ্যবিমা নিশ্চিত করার আহবান জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। গতকাল রাজধানীর গুলশানের একটি হোটেলে গার্মেন্টস শিল্পের কর্মীদের পুষ্টি বিষয়ক এক সেমিনারে তিনি এ আহবান জানিয়েছেন। এ সময় বিকেএমইএ নির্বাহী সভাপতি বলেছেন, শ্রমিকের সুরক্ষা ও কল্যাণের নামে কারখানায় এক সময়ের বিশৃঙ্খলা সৃষ্টিকারীরাই ইউনিয়নের সঙ্গে সম্পৃক্ত হচ্ছে। তাদের দিয়ে শ্রমিকের প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। উদ্যোক্তারা শ্রমিক কল্যাণে ইতিবাচক ছিল বলেই পুষ্টি ও স্বাস্থ্য পরিস্থিতির উন্নতি হয়েছে। শ্রমিকদের সুস্বাস্থ্যে বিনিয়োগ করলে বাংলাদেশ পোশাক শিল্প খাতে আরও বেশি সাফল্য পাবে বলে উল্লেখ করে ঢাকা নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বলেছেন, ক্রেতারা সবসময়ই শ্রমিকদের অধিকারের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। কানাডাও কর্মপরিবেশ উন্নয়নে বাংলাদেশের পাশে আছে বলেও জানান তিনি। সেমিনারে শ্রম অধিদফতরের মহাপরিচালক জানিয়েছেন, শ্রমিকদের জন্য রাজধানীর তেজগাঁওয়ের একটি বিশেষ হাসপাতাল নির্মাণের প্রস্তাব করা হয়েছে। এছাড়াও শ্রমিক কল্যাণে আলাদা রেডিও এবং পত্রিকা করার পরিকল্পনার কথাও জানান তিনি। কর্মসংস্থানের চাহিদা মেটাতে আলাদা অধিদফতর করার প্রস্তাবনা প্রক্রিয়াধীন আছে বলেও জানিয়েছেন শ্রম ও কর্ম সংস্থান অধিদফতরের মহাপরিচালক গৌমত কুমার।

এছাড়া, মতিঝিলে পুরানো ভবন ভেঙ্গে ২৭ তলা ভবন নির্মাণ করা হবে। সেই ভবনে শ্রম আদালতসহ শ্রমিকদের উন্নয়নে সব রকম কার্যক্রম পরিচালিত হবে বলে জানান তিনি।

পোশাক কারখানাগুলোতে চলমান পুষ্টি বিষয়ক কার্যক্রম অব্যাহত রাখার আহবান জানিয়েছেন আলোচকরা। নিউট্রেশন অব ওয়ার্কার উইমেন কার্যক্রমের আওতায় বিকেএমইএ, নিউট্রেশন ইন্টারন্যাশনাল এবং আইপিএইচএন-এনএনএস সমঝোতা চুক্তি সই করেছে। ১১৬ টি কারখানায় শ্রমিকদের মধ্যে ১ কোটি আয়রন ফলিক এসিড ট্যাবলেট বিতরণ করা হয়েছে। কারখানা পর্যায়ে ২৬ জন প্রধান প্রশিক্ষক ও ৬৪৬ জন পুষ্টি বিষয়ক প্রশিক্ষক তৈরি করা হয়েছে। এছাড়াও ১১ হাজার ৫৫৬ জন পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ দিয়ে স্বেচ্ছাসেবক হিসাবে কাজ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতাল

২৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন