Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

চীনের দু’বার হাইপারসনিক অস্ত্র পরীক্ষায় স্তম্ভিত যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

চীন একটি নয়, জুলাই এবং আগস্ট মাসে দুটি হাইপারসনিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ফিনান্সিয়াল টাইমস (এফটি) পত্রিকা জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র তার ভ‚-রাজনৈতিক প্রতিদ্ব›দ্বীর ক্রমবর্ধমান সামরিক সক্ষমতা নিয়ে আরো উদ্বেগ প্রকাশ করেছে।

লন্ডন ভিত্তিক ফাইন্যান্সিয়াল টাইমস গতকাল মার্কিন গোয়েন্দা সংস্থার সাথে সংশ্লিষ্ট চার জনের মতামতসহ প্রতিবেদন প্রকাশ করেছে যে, বেইজিং একটি রকেট উৎক্ষেপণ করেছে যা ২৭ জুলাই প্রথমবারের মতো পৃথিবীর চারপাশে একটি পারমাণবিক সক্ষম ‘হাইপারসনিক গøাইড যান’ চালানোর জন্য একটি ‘ভগ্নাংশ কক্ষপথের বোমা হামলা’ সিস্টেম ব্যবহার করে।

বিষয়টি সম্পর্কে অবহিত দুই ব্যক্তির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দুই সপ্তাহেরও বেশি সময় পর ১৩ আগস্ট চীন দ্বিতীয় হাইপারসনিক পরীক্ষা চালায়। পত্রিকাটি প্রাথমিকভাবে রিপোর্ট করেছে, সপ্তাহান্তে প্রকাশিত একটি গল্পে বলা হয়েছে যে, প্রথম পরীক্ষাটি জুলাইয়ের শেষের পরিবর্তে আগস্টে করা হয়েছিল।

সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং চীনা সামরিক অগ্রগতি সম্পর্কে মার্কিন সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের ‘স্তম্ভিত’ করেছে। এতে আরো বলা হয়েছে, মার্কিন বিজ্ঞানীরা হাইপারসনিক অস্ত্রের সক্ষমতা ‘বোঝার জন্য প্রাণপণ চেষ্টা চালাচ্ছিলেন’, যা বর্তমানে যুক্তরাষ্ট্রের কাছে নেই। এফটি-র প্রাথমিক প্রতিবেদনের প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, এটি কেবল একটি মহাকাশ বিমান উৎক্ষেপণ করেছে এবং পরীক্ষাটি ১৬ জুলাই করা হয়েছিল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার বলেন, ‘এটা বোঝা যায় যে, মহাকাশযানের পুনর্ব্যবহারযোগ্যতার প্রযুক্তি যাচাই করার জন্য এটি একটি মহাকাশযানের একটি নিয়মিত পরীক্ষা ছিল’।

রাষ্ট্রীয় মালিকানাধীন ব্রডকাস্টার সিজিটিএন-এ ঝাওকে উদ্ধৃত করে বলা হয় যে, মহাকাশযান ব্যবহারের খরচ কমানোর জন্য এবং ‘শান্তিপূর্ণ উদ্দেশ্যে’ মানুষের স্থান ব্যবহার করার সুবিধাজনক এবং সস্তা উপায় প্রদানের জন্য পরীক্ষাটি ‘অপরিহার্য’ ছিল।

যুক্তরাষ্ট্র ‘খুবই উদ্বিগ্ন’ : এ সপ্তাহের শুরুতে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেন যে, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন চীনের পরমাণু অস্ত্রের সামর্থ্য এবং ‘নতুন ডেলিভারি সিস্টেম’-এর সর্বশেষ বিকাশ নিয়ে খুব উদ্বিগ্ন।

বুধবার বাইডেনের সাথে ভ্রমণকারী রিপোর্টাররাও তাকে জিজ্ঞাসা করেছিলেন যে, তিনি রিপোর্টটি নিয়ে উদ্বিগ্ন কিনা এবং তিনি উত্তর দিয়েছিলেন, ‘হ্যাঁ’।
অনুমান এবং বিশ্লেষণ অনুসারে, হাইপারসনিক অস্ত্রগুলো ওপরের বায়ুমন্ডলে প্রতি ঘণ্টায় ৬ হাজার ২শ’ কিলোমিটার (৩,৮৫৩ মাইল প্রতি ঘণ্টা) তথা শব্দের গতির পাঁচগুণেরও বেশি গতিতে ভ্রমণ করে যা প্রায় ১,২৩৫ কিমি/ঘণ্টা (৭৬৭ মাইল) ভ্রমণ করে এবং এমনকি সবচেয়ে উন্নত রাডার সিস্টেম এড়িয়ে।

সোমবার, মার্কিন সিনেটর অ্যাঙ্গাস কিং নতুন অস্ত্রকে ‘কৌশলগত গেম-চেঞ্জার হিসাবে বর্ণনা করেছেন যা কৌশলগত স্থিতিশীলতাকে মৌলিকভাবে ক্ষুণ্ন করার বিপজ্জনক সম্ভাবনার সাথে আমরা জানি’।
মেইনের সিনেটর প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলেন, ‘চীন বা রাশিয়ার বিকাশের অধীনে এসব অস্ত্রের প্রভাব বিপর্যয়কর হতে পারে’।

মার্কিন যুক্তরাষ্ট্রও তার নিজস্ব হাইপারসনিক অস্ত্র প্রযুক্তি তৈরির দৌড়ে থাকার কথা বলা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, মার্কিন সামরিক ঠিকাদার যেমন লকহিড মার্টিন এবং রেথিয়ন টেকনোলজিস মিসাইলের উন্নয়নে জড়িত। ফরেন পলিসি ম্যাগাজিনের জন্য লেখার সময়, মিডলবারি ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ-এর অ-বিস্তার বিশেষজ্ঞ জেফ্রি লুইস বলেন যে, চীনের পরীক্ষাটি ‘অবাঞ্ছিত খবর’, কিন্তু তিনি যোগ করেন যে, প্রযুক্তি ‘নতুন নয়’, নির্দেশ করে যে, সোভিয়েত শীতল যুদ্ধের সময় ইউনিয়ন একই সিস্টেম মোতায়েন করেছিল।

লুইস অবশ্য সতর্ক করেন যে, সা¤প্রতিক উন্নয়ন ‘অর্থহীন, ব্যয়বহুল এবং বিপজ্জনক অস্ত্র প্রতিযোগিতার আরেকটি পদক্ষেপ’। সূত্র : আল-জাজিরা।



 

Show all comments
  • সোয়েব আহমেদ ২২ অক্টোবর, ২০২১, ৬:৩০ এএম says : 0
    সুপার পাওয়ারদের মধ্যে এই প্রতিযোগিতা আর নতুন কিসের।
    Total Reply(0) Reply
  • নুর নাহার আক্তার নিহার ২২ অক্টোবর, ২০২১, ৬:৩১ এএম says : 0
    চীনের অস্ত্র পরিক্ষায় আমেরিকার যদি এই অবস্থা হয় তাহলে ভারতের অবস্থা তো মাটির নিচে।
    Total Reply(0) Reply
  • Ahmed Farid ২২ অক্টোবর, ২০২১, ৬:২৮ এএম says : 0
    চীনের এই অস্র ভরতের সামনে কিছুই না,কারন ভরতের আছে গুমুত্র যা পারমানবিক বোমার চেয়েও ভয়ঙ্কর।
    Total Reply(0) Reply
  • Nijam Uddin Nijam Uddin ২২ অক্টোবর, ২০২১, ৬:২৭ এএম says : 0
    খু্ব ভালো এটা পাকিস্তানের দরকার
    Total Reply(0) Reply
  • নাজনীন জাহান ২২ অক্টোবর, ২০২১, ৬:৩২ এএম says : 0
    চীন যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে ভারতের তো কপাল পুড়েছে সাথে আমেরিকাও এখন চাপে থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ