Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসামির ফাঁসি কার্যকরে বাঁধা নেই

সুধারামে শিশুহত্যা মামলায় রিভিউ খারিজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

শিশুহত্যা মামলায় আসামি মো. জাহাঙ্গীরের মৃত্যুদণ্ড কার্যকরে আইনগত কোনো বাঁধা নেই। হাইকোর্ট বিভাগের দেয়া দণ্ডাদেশের বিরুদ্ধে আসামির রিভিউ আপিল খারিজ হয়ে গেলে এ বাঁধা অপসারিত হয়। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন।

আদেশ প্রদানকালে প্রধান বিচারপতি বলেন, নির্দোষ একটা শিশুকে হত্যা করা হলো। যার কোনো অপরাধ নাই, কিচ্ছু নাই। একটা বাচ্চাকে মেরে ফেললেন। মামলার মেরিটে আমরা সন্তুষ্ট নই। তাছাড়া মামলায় আসামির স্বীকারোক্তিমূলক জবানবন্দি আছে। শিশুটির বয়স মাত্র ৯ বছর। এ বাচ্চা তো অপরাধ করার গণ্ডির মধ্যেই যায়নি। পরে আদালত রিভিউ আবেদন খারিজ করে আসামি মো. জাহাঙ্গীরের মৃত্যুদণ্ড বহাল রাখেন। রিভিউ পিটিশনের আসামির পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

এর আগে গত ৮ জুলাই আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ নোয়াখালীর সুধারাম এলাকার শিশু আরাফাত হোসেনকে হত্যার মামলায় আসামি মো. জাহাঙ্গীরের আপিল নিষ্পত্তি করেন। ওই আদেশের বিরুদ্ধে গত ১০ অক্টোবর রিভিউ আবেদন করেন আসামিপক্ষ।

প্রসঙ্গত : নোয়াখালীর সুধারাম উপজেলার গোপীনাথপুর গ্রামের বাসিন্দা মো. জাহাঙ্গীর ৯ বছর বয়সি শিশু আরাফাত হোসেনকে ২০০৩ সালের ১৩ মার্চ তার বাড়ি থেকে খেলনা পিস্তল দেখিয়ে স্থানীয় কবরস্থানে নিয়ে হত্যা করেন। এ ঘটনায় করা মামলায় বিচারিক আদালত ২০০৮ সালে আসামির মৃত্যুদণ্ডাদেশ দেন। আপিলে হাইকোর্টও সেই মৃত্যুদণ্ড বহাল রাখেন। সর্বশেষ আপিল বিভাগেও মৃত্যুদণ্ডাদেশ বহাল থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাঁসি কার্যকর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ