Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

তালেবান সরকারের আমলে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর প্রথম আফগান সফর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১১:৪৯ এএম | আপডেট : ১২:২৮ পিএম, ২২ অক্টোবর, ২০২১

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি গতকাল বৃহস্পতিবার (২১ অক্টোবর) আফগানিস্তান সফরে গেছেন। গত ১৫ আগস্ট তালেবান গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর এই প্রথম তিনি কাবুল সফরে গেলেন।
শাহ মাহমুদ কোরেশির সঙ্গে রয়েছেন পাকিস্তানের ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স বা আইএসআই প্রধান ফয়েজ হামিদ। সেপ্টেম্বর মাসে তালেবান অন্তর্র্বতী সরকার গঠনের ঘোষণা দেয়ার পর কোরেশি হচ্ছেন আফগানিস্তান সফরকারী পাকিস্তানের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তা।
কাবুল বিমানবন্দরে পৌঁছানোর পর মেহমুদ কোরেশিকে স্বাগত জানান আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এবং আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মনসুর আহমদ খান।
একদিনের এ সফরে কোরেশি আফগান পররাষ্ট্রমন্ত্রী এবং দেশটির অন্তর্র্বতী সরকারের নেতৃত্বের সঙ্গে আলোচনা করবেন। এছাড়া, তিনি আফগানিস্তানের আরো বিশিষ্ট কিছু ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।
এসব বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা গভীরতর করার উপায় নিয়ে আলোচনা হবে। শাহ মেহমুদ কোরেশি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার বিষয়ে পাকিস্তানের দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন। তবে তালেবান সরকারকে স্বীকৃতির বিষয়ে কোনো আলোচনা হবে কিনা তা পরিষ্কার নয়। ধারণা করা হয়- তালেবান ক্ষমতায় আসার পর পাকিস্তান হবে প্রথম সারির দেশ যারা তালেবান সরকারকে স্বীকৃতি দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ