Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

উত্তর আয়ারল্যান্ড সফর বাতিল করে হাসপাতালেই রাত কাটালেন ব্রিটেনের রানী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১১:৫৪ এএম | আপডেট : ১২:২৮ পিএম, ২২ অক্টোবর, ২০২১

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের শারীরিক অবস্থান অবনতি হলে বুধবার উত্তর আয়ারল্যান্ডে তাকে প্রদত্ত ‘ওল্ডি অফ দ্য ইয়ার পুরস্কার প্রত্যাখ্যান করে সফরটি বাতিল করেন। চিকিৎসকের পরামর্শে প্রাথমিক চিকিৎসা সংক্রান্ত পরীক্ষার জন্য হাসপাতালে যান এবং বুধবার রাতটি হাসপাতালেই কাটান। বৃহস্পতিবার তিনি উইন্ডসর ক্যাসলে ফিরে আসেন। বাকিংহাম প্যালেস জানিয়েছে, ৯৫ বছর বয়সী রানী বৃহস্পতিবার দুপুরের খাবারের সময় সেন্ট্রাল লন্ডনের একটি বেসরকারি হাসপাতাল থেকে উইন্ডসরে ফিরে আসেন এবং তখন তার মন মানসিকতা ভালো ছিল। -বিবিসি

জনসাধারণের সাথে ব্যস্ততার থেকে তাকে কয়েকদিন বিশ্রামের জন্য মেডিকেল পরামর্শ দেওয়া হয়। বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস জানায়, কয়েক দিনের বিশ্রামের জন্য রানীকে ডাক্তাররা পরামর্শ দেন। চিকিৎসকের পরামর্শে রানী উত্তর আয়ারল্যান্ড ভ্রমণ বাতিল করেছেন। রানী ওল্ডি অফ দ্য ইয়ার পুরস্কার প্রত্যাখ্যান করেছেন। উইন্ডসর থেকে ১৯ মাইল (৩২ কিলোমিটার)দূরে অবস্থিত মেরিলিবোনের কিং এডওয়ার্ড সপ্তম হাসপাতালে রানী গাড়িতে করে যান। যেখানে তাকে বিশেষজ্ঞরা দেখেছিলেন। তার ভর্তি করোনাভাইরাসের সাথে সম্পর্কিত নয় বলেও বোঝা যায়।

২০১৩ সালে গ্যাস্ট্রোএন্টেরাইটিসের উপসর্গের শিকার হওয়ার পর এই প্রথম রানী হাসপাতালে থাকলেন।

কিং এডওয়ার্ড সপ্তম হল রাজপরিবারের সিনিয়র সদস্যদের চিকিৎসার জন্য নিয়োজিত একটি বেসরকারি হাসপাতাল, এই বছরের শুরুতে যেখানে রানীর স্বামী, এডিনবার্গের প্রয়াত ডিউক সেখানে চিকিৎসা নিয়েছিলেন।

বুধবার রানীকে উত্তর আয়ারল্যান্ড ভ্রমণ বাতিল করতে হবে খবর উদ্বেগের কারণ হয়। গত সপ্তাহে তিনি যে অসংখ্য ইভেন্টে অংশ নিয়েছেন তাতে তাকে খুব ভাল এবং খুশি দেখা সত্ত্বেও, এটি ভুলে যাওয়া যায় না যে, তার বয়স ৯৫ বছর। প্রাসাদের জন্য রানীর স্বাস্থ্যের বিষয়ে পর্যাপ্ত বিবরণ প্রকাশ করা একটি চতুর ভারসাম্যতা, যাতে তারা গোপনীয়তা বজায় রাখার পাশাপাশি জনসাধারণকে অবগত রাখতে পারেন। এই কারণেই তাকে পরীক্ষার জন্য হাসপাতালে নিয়ে যাওয়ার খবর প্রকাশ করা হয়নি, যতক্ষণ না সান পত্রিকার প্রথম পাতায় একটি প্রকাশিত প্রতিবেদন প্রাসাদে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন