Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

গভীর সমুদ্রে ‘অত্যাধুনিক বিনোদন কেন্দ্র’ তৈরি করছে সউদি আরব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:১৪ পিএম

সউদি আরব বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হতে পর্যটন খাতে নতুনত্ব আনতে চায় দেশটি। এজন্য ২০২১ থেকে ২০২৫ সাল মেয়াদি কিছু পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো গভীর সমুদ্রে পর্যটনকেন্দ্র গড়ে তোলা। -এরাবিয়ান বিজনেস, গাল্ফ বিজনেস, সিএনএন

গভীর সমুদ্রের তেল-গ্যাসক্ষেত্রগুলো থেকে অনুপ্রাণিত হয়েই এ পরিকল্পনা নেওয়া হয়েছে। সউদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) ঘোষিত নতুন এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে দ্য রিগ। যেটির আয়তন হবে দেড় লাখ বর্গমিটারের বেশি। এতে থাকবে তিনটি বিলাসবহুল হোটেল, বিশ্বমানের রেস্তোরাঁ ও বিভিন্ন ধরনের রোমাঞ্চকর কার্যক্রমের আয়োজন। তবে এ প্রকল্পে কী পরিমাণ অর্থ বিনিয়োগ করা হবে সে সম্পর্কে এখনো কিছু স্পষ্ট করা হয়নি। দ্য রিগের প্রচারে যে ভিডিও তৈরি করা হয়েছে সেখানে দেখা গেছে, এতে থাকবে রোলার কোস্টার, ওয়াটার স্লাইট, ডাইভিংসহ নানা আয়োজন। পিআইএফের পক্ষ থেকে এ ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

এক বিবৃতিতে পিআইএফ জানিয়েছে, প্রকল্পটি হবে পর্যটকদের জন্য অনন্য আকর্ষণ। আশা করা হচ্ছে, বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের এটি আকৃষ্ট করতে সক্ষম হবে। বিশেষ করে এ অঞ্চলের দেশগুলোর মানুষের ভ্রমণের কেন্দ্র হতে চায় সউদি আরব। সউদি আরবের পর্যটন ও বিনোদন খাতের জন্য পিআইএফের নেয়া ২০২১-২৫ কৌশলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এ প্রকল্পের মাধ্যমে দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখা সম্ভব হবে। এর মাধ্যমে সউদি ভিশন-২০৩০ অর্জন হবে বলেও প্রত্যাশা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদি আরব

২৮ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ