Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

৬ ডিসেম্বর বাংলাদেশ ও ভারত ‘মৈত্রী দিবস’ পালন করবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১:৪৫ পিএম

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ ও ভারত যৌথভাবে ১৮ টি দেশে ৬ ডিসেম্বর “মৈত্রী দিবস” উদযাপন করবে।
বাঙালির নয় মাসের দীর্ঘ সংগ্রামের মধ্যে থেকে নিপীড়ন থেকে মুক্তির জন্য, স্বাধীনতার জন্য ভারত ১৯৭১ সালের ৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ইতিহাসের এই ঐতিহাসিক দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য বন্ধুত্বপূর্ণ দেশ দুটি "মৈত্রী দিবস" লোগো এবং ব্যাকড্রপ ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করছে। -ইউএনবি

'মৈত্রী দিবস' লোগো এবং ব্যাকড্রপ ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করছে বাংলাদেশ ও ভারত। প্রতিযোগিতাটি ভারত ও বাংলাদেশের সকল নাগরিক নিজ নিজ দেশে বা বিশ্বের যে কোন স্থানে বসবাসকারীদের জন্য উন্মুক্ত। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, অংশগ্রহণের শেষ তারিখ ৩১ অক্টোবর, ২০২১। এন্ট্রি জমা দেওয়া বিনামূল্যে এবং প্রতিযোগিদের কোন বিশেষ যোগ্যতা নির্ধারিত নয়। অংশগ্রহণকারীদের সৃজনশীলতা, মৌলিকতা, রচনা, প্রযুক্তিগত উৎকর্ষতা, অসাধারণত্ব, শৈল্পিক যোগ্যতা এবং চাক্ষুষ প্রভাব এবং থিমটি কতটা ভালভাবে যোগাযোগ করা হয়েছে তার ভিত্তিতে বিচার করা হবে।

প্রতিযোগিতার প্রতিটি বিভাগের জন্য, নির্বাচিত বিজয়ীদের প্রথম পুরস্কার হিসেবে থাকছে ১০০০ মার্কিন ডলার, দ্বিতীয় পুরস্কার ৭০০ মার্কিন ডলার, তৃতীয় পুরস্কার ৫০০ মার্কিন ডলার। ৫ জনকে সান্ত্বনা পুরস্কার হিসেবে প্রদান করা হবে ২০০ মার্কিন ডলার করে।প্রাপ্য পরিমাণ ভারত বা বাংলাদেশে শুধুমাত্র একটি অ্যাকাউন্টে সমতুল্য আইএনআর বা টাকায় প্রদান করা হবে।

প্রতিযোগিতাটি দুটি বিভাগে অনুষ্ঠিত হবে- একটি লোগোর জন্য এবং অন্যটি ব্যাকড্রপ ডিজাইনের জন্য।
একজন অংশগ্রহণকারী প্রতিটি বিভাগের জন্য একাধিক এন্ট্রি জমা দিতে পারবে না কিন্তু দুটি বিভাগের প্রত্যেকটির জন্য একটি পৃথক আইটেম জমা দিতে পারবে। এক ক্যাটাগরির জন্য একই প্রবেশকারীর একাধিক এন্ট্রি বিবেচনা করা হবে না এবং বাতিল হবে।

প্রতিটি আইটেমের সাথে ডিজাইনের সংক্ষিপ্ত লিখিত ব্যাখ্যা থাকতে হবে যে, এটি কীভাবে "মৈত্রী দিবস" ধারণার সর্বোত্তম প্রতীক। একটি এন্ট্রি এক ব্যক্তি বা একটি দলের প্রকল্প হতে পারে, যদি অংশগ্রহণকারী দলের সদস্যরা সবাই ভারত বা বাংলাদেশের নাগরিক বা উভয় দেশের নাগরিক হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ