Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

২০২২ অবধি করোনার কামড়, সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ৬:০৩ পিএম

এখনই বিদায় নিচ্ছে না কোভিড-১৯, বরং ২০২২ অবধি সংক্রমণের ঝড় তুলতে পারে করোনাভাইরাস, এমনটাই সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। আন্তর্জাতিক এই সংস্থার সিনিয়র উপদেষ্টা ব্রুস এইলওয়ার্ডের দাবি, গরিব দেশগুলো পর্যাপ্ত পরিমাণ ভ্যাকসিন এখনও পায়নি, ফলে ২০২১-এর মধ্যে করোনাভাইরাসকে বিশ্ব থেকে তাড়ানো সম্ভব হবে না। ২০২২ অবধি বয়ে বেড়াতে হবে সংক্রমণের আতঙ্ক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান বলছে, আফ্রিকার পাঁচ শতাংশ মানুষও করোনার টিকা পাননি! ফলে, উন্নত দেশে রেকর্ড টিকাকরণ হলেও পুরো বিশ্ব করোনার বিপদ থেকে মুক্ত হতে পারছে না। করোনার ভ্যাকসিন নিয়ে স্বার্থপরতা করলে ভুগতে হবে সকলকেই, এ ব্যাপারে আগেই সতর্ক করছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু তার পরও উন্নত দেশগুলো গরিব দেশের জন্য পর্যাপ্ত টিকা পাঠানোর উদ্যোগ নেয়নি। একটি দেশেও যদি টিকাকরণের আওতার বাইরে থাকে, তা হলে বিপদ যে সকলের, তা সবচেয়ে ভালো বুঝতে পারছে চীন। কোভিড-১৯-এর উৎসভূমি চীন কড়া লকডাউন, টেস্টিং, কোয়ারান্টিনের পথে হেঁটে দেশকে কোভিড-শূন্য করে ফেলেছিল। কিন্তু আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু হতেই বিপত্তি!

সূত্রের খবর, সম্প্রতি এক পর্যটক গ্রুপের বয়স্ক দম্পতির থেকে চীনের অন্তত পাঁচটি প্রদেশে নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়েছে! বাধ্য হয়ে ফের শয়ে শয়ে বিমান বাতিল করে, স্কুল-কলেজ বন্ধ রেখে আংশিক লকডাউনের পথে হাঁটছে বেইজিং। গণহারে টেস্টিং ও কোয়ারেন্টাইনের পথে ফের কোভিড মোকাবিলা করতে হচ্ছে তাদের।

একই অবস্থা ব্রিটেনেরও। সেখানে প্রায় তিন মাস পর ফের একবার দৈনিক করোনা সংক্রমণ ৫০ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। আপাতত তাই বুস্টার ডোজে জোর দিচ্ছে বরিস জনসনের দেশ। একই অবস্থা রাশিয়ারও। একদিনে এক হাজারেরও বেশি কোভিড আক্রান্তের মৃত্যুতে আতঙ্কের আবহ রাশিয়ায়। পরিস্থিতি সামলাতে ২৮ অক্টোবর থেকে ফের লকডাউন শুরু হতে চলেছে সেখানে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর অবধি কর্মক্ষেত্রে সবেতন ছুটির ঘোষণাও করেছেন। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ