Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্য থেকে সকল বিদেশী বাহিনী হঠাও -আবুল কাশেম ফজলুল হক

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেছেন, সন্ত্রাসের জন্য দায়ী যারা তারা আজ সন্ত্রাস বন্ধের এজেন্সি নিয়েছে। সন্ত্রাস বন্ধ করতে হলে আগে মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে মার্কিন, ন্যাটো ও বিদেশী বাহিনী অপসারণ করতে হবে। গতকাল কমরেড নুরুল হক মেহেদীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় তিনি এ দাবি জানান। জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে এ সভার আয়োজন করা হয়। তিনি বলেন, দেশে যতগুলো হত্যাকা- ঘটেছে সবগুলোর শ্বেতপত্র প্রকাশ করতে হবে।
নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত কমরেড নুরুল হক মেহেদী স্মরণসভা জাতীয় কমিটির আহ্বায়ক অধ্যাপক আবুল কাশেম ফজলুল হকের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য শামসুজ্জামান সেলিম, পিডিবির মহাসচিব এহসানুল হক সেলিম, বাম চিন্তাবিদ হাসান ফখরী, সংযুক্ত শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মোকাদ্দেম হোসেন, বাসদের আব্দুর রাজ্জাক, শ্রমিক নেতা সিদ্দিকুল ইসলাম, ন্যাপ নেতা আব্দুল গাফ্ফার খান, গণতান্ত্রিক কর্মী শিবিরের ইঞ্জিঃ মোজাহারুল হক শহীদ প্রমুখ।
অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, লেখক, প্রকাশক, ব্লগারের হত্যা, গুম, খুনসহ যে সকল বিষয়ে জনগণের মধ্যে আতংক বিরাজ করছে তা নিরসনে সরকারকে সাগর-রুনী, রাজীব, দীপনসহ সকল হত্যা, গুম, খুনের শ্বেতপত্র প্রকাশ করতে হবে। তিনি বলেন, বিশ্বে সন্ত্রাস জঙ্গিদের জন্য দায়ী, মধ্যপ্রাচ্য, ভূমধ্যসাগরীয় অঞ্চল, এশিয়ার দেশগুলো মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো ও বিদেশী বাহিনীর আক্রমণ ও অবস্থান। তাই বিশ্ব শান্তি এ অস্থিতিশীলতা নিরসনে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে মার্কিন, ন্যাটো ও বিদেশী বাহিনী অপসারণ করতে হবে। বিদেশী বাহিনীর আক্রমণ ও অবস্থানের বিরুদ্ধে দেশপ্রেমিক, জাতীয়তাবাদী ও আঞ্চলিক প্রতিরোধ সংগ্রাম গড়ে তুলতে হবে। অন্যান্য বক্তারা বলেন, কমরেড নুরুল হক মেহেদী মানুষের জন্য আজীবন সংগ্রাম করে গেছেন। মানুষের জন্য তার ত্যাগ অনুসরণীয় ও অনুকরণযোগ্য। তিনি তার লেখনী ও আন্দোলনের মধ্য দিয়ে তেল, গ্যাস, খনিজ সম্পদ, বিদ্যুৎ এবং জাতিয় সম্পদের উপর বিদেশী আগ্রাসনের বিরুদ্ধে জাতিকে সজাগ করে তোলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য থেকে সকল বিদেশী বাহিনী হঠাও -আবুল কাশেম ফজলুল হক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ