Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এশিয়ার জন্য বিকল্প উৎপাদন কেন্দ্র হয়ে উঠছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

এশিয়াভিত্তিক উৎপাদন ও সরবরাহ নেটওয়ার্কের বিকল্প হিসাবে নিজেকে গড়ে তোলা তুরস্কের জন্য একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন। দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বৃহস্পতিবার বলেছেন, এশিয়ার বাজারের ন্যায্য অংশ দখলের জন্য তুরস্কের প্রয়োজনীয় অবকাঠামো রয়েছে। আঞ্চলিক অর্থ সম্মেলনে পাঠানো এক ভিডিও বার্তায় তিনি এই দাবি করেন।

কোভিড-১৯ মহামারী অর্থনীতিকে বিশ্বব্যাপী সঙ্কটের সময় টেনে এনেছে উল্লেখ করে এরদোগান বলেন, ২০২০ সালে বিশ্ব অর্থনীতি ৩ দশমিক ৫ শতাংশ সঙ্কুচিত হয়েছে এবং বিশ্ব বাণিজ্য প্রায় ১০ শতাংশ সঙ্কুচিত হয়েছে। আন্তর্জাতিক বিদেশী সরাসরি বিনিয়োগ ৪২ শতাংশ হ্রাস পেয়েছে এবং বিশ্বব্যাপী ঋণ ২৮২ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে, যা একটি রেকর্ড। এরদোগান ব্যাখ্যা করেছিলেন যে, তুরস্ক এই সময়কালে একটি ভিন্ন পন্থা অবলম্বন করছে এবং মহামারীটি সবচেয়ে তীব্র অবস্থায় থাকা সত্ত্বেও উৎপাদন, রসদ, কর্মসংস্থান এবং শিল্পের সম্পূর্ণ বন্ধের মতো অনুশীলনগুলো প্রয়োগ করেনি। তিনি বলেন, এই পদ্ধতির জন্য তুরস্ক ২০২০ সালের মহামারী বছরে ১ দশমিক ৮ শতাংশ হারে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের রেকর্ড করেছে এবং জি-২০ দেশগুলোর মধ্যে একটি স্থান অর্জন করেছে। তিনি বলেন, এই গতি এই বছরের প্রথম এবং দ্বিতীয় প্রান্তিকে ৭ দশমিক ২ শতাংশ এবং ২১ দশমিক ৭ শতাংশ বৃদ্ধির সাথে অব্যাহত রয়েছে। তিনি পুনরাবৃত্তি করেন যে, রপ্তানিও রেকর্ড পর্যায়ে কাজ করছে এবং তুরস্কে বৈশ্বিক বিনিয়োগের প্রবাহ কমছে না।

এরদোগান বলেন যে, এই সমস্ত উন্নয়ন আন্তর্জাতিক বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করেছে যারা তুরস্ককে এশিয়া ভিত্তিক উৎপাদন এবং সরবরাহের গন্তব্যের বিকল্প হিসাবে দেখে। দেশের আইন বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের এখানে তাদের ব্যবসা প্রতিষ্ঠা করতে উৎসাহিত করে উল্লেখ করে তিনি বলেন, মূল্য সংযোজন কর (ভ্যাট) ছাড়, কর হ্রাস এবং শুল্ক ছাড়সহ বিভিন্ন সুবিধা এই তালিকায় রয়েছে। এরদোগান বলেন, ‘এমন অনেক ক্ষেত্র রয়েছে যেখানে আমরা শক্তি থেকে পরিবহন, প্রতিরক্ষা শিল্প থেকে প্রযুক্তি এবং অর্থায়নে সহযোগিতা করতে পারি।’ তিনি আরো জোর দিয়ে বলেন যে, ইস্তাম্বুল ফাইন্যান্স সেন্টারের (আইএফসি) সঙ্গে, তুরস্ক আন্তর্জাতিকভাবে এই ক্ষেত্রে একটি শীর্ষস্থানীয় কেন্দ্র হতে চায়, যখন ইসলামিক ফাইন্যান্সে অবদান রাখে, যা দেশে ‘অংশগ্রহণ ব্যাংকিং’ নামেও পরিচিত। কেন্দ্রটি, যেটি এখন নির্মাণাধীন, ইসলামী নীতির উপর ভিত্তি করে সুদমুক্ত অর্থায়ন এবং অংশগ্রহণমূলক ব্যাংকের টেকসই প্রবৃদ্ধির দিকে মনোনিবেশ করবে। সূত্র : ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ