Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

প্রায় চার কোটি নাগরিককে নগদ অর্থ দেবে ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

নিম্ন আয়ের মানুষের জ্বালানির দাম বৃদ্ধির কষ্ট কমানোর উদ্যোগ নিয়েছে ফ্রান্স। দেশটির সরকার জানিয়েছে যেসব নাগরিকের মাসিক আয় দুই হাজার ইউরোর কম তাদের এককালীন একশ’ ইউরো সহায়তা দেওয়া হবে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় দশ হাজার টাকা।

সরকারের ঘোষিত এই মুদ্রাস্ফীতি ভাতা প্রায় তিন কোটি ৮০ লাখ ফরাসি নাগরিক স্বয়ংক্রিয়ভাবে পেয়ে যাবেন। এমনকি যারা গাড়ি বা মোটরসাইকেল চালান না তারাও এই ভাতা পাবেন। এই ভাতা প্রথমে পাবেন ব্যবসায়ে নিযুক্ত কর্মীরা। ডিসেম্বরের শেষ নাগাদ এই ভাতা পাবেন তারা। সরকারি চাকরিজীবী, শিক্ষার্থী, অবসর কাটানো মানুষেরা পাবেন আগামী বছরের শুরুতে। এই একশ’ ইউরো ভাতা হবে করমুক্ত। প্রধানমন্ত্রী জেন ক্যাসটেক্স বলেছেন, এতে সরকারের ৩৮০ কোটি ইউরো খরচ হবে। তবে জ্বালানির কর কমানো হলে এর চেয়ে অনেক বেশি খরচ হতো বলে জানান তিনি। করোনার কারণে দীর্ঘদিন অচল হয়ে থাকা ব্যবসা বাণিজ্য সচল হতে শুরু করায় বেড়েছে তেলের চাহিদা। আর এর জেরেই দাম বাড়ায় ইউরোপ জুড়ে ক্ষোভ বাড়ছে। ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর ছয় মাস। আর এই সময়ে তেলের দাম বাড়লে ব্যাপক বিক্ষোভ শুরুর আশঙ্কা রয়েছে। সূত্র : সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নগদ অর্থ দেবে ফ্রান্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ