Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘অরর’ ঝড়ে বিপর্যস্ত পোল্যান্ড জার্মানি ও ফ্রান্স, নিহত ৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

শক্তিশালী ঝড়ের তাণ্ডবে ইউরোপের দেশ পোল্যান্ডে চারজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার উত্তর ইউরোপের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে তাণ্ডব চালায় ঝড় ‘অরর’। জার্মানিতে রেল চলাচলে বিঘ্ন, ফ্রান্সে বিদ্যুৎ বিপর্যয়, নেদারল্যান্ডসেও মানুষ আহত হয়েছেন। ফলে এগুলোসহ বেশ কয়েকটি দেশ ক্ষতির মুখে পড়েছে। বৃহস্পতিবারের ঝড়ে পোল্যান্ডে মোট চারজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজনের ভ্যান ঝড়ের দাপটে উল্টে যাওয়ায় প্রাণ হারান। দেওয়াল ধসে একজন মারা গেছেন। এছাড়া পশ্চিম পোল্যান্ডে গাছ পড়ে দুই জনের মৃত্যু হয়েছে। এদিকে ঝড়ের পর ফ্রান্সে দুই লাখ ৫০ হাজার বাড়িতে সারারাত বিদ্যুৎ ছিল না। ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম ও নেদারল্যান্ডসে এখনও প্রবল গতিতে বাতাস বইছে। জার্মানিতে অনেকগুলো প্রদেশ ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। রেল চলাচল বিপর্যস্ত হয়েছে।নেদারল্যান্ডসে ঝড়ের দাপটে ঘরের টালির ছাদ উড়ে গেছে, গাছ ভেঙে পড়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নিহতদের পাশাপাশি কমপক্ষে চারজন আহত হয়েছেন। বেলজিয়ামেও ডাচ সীমান্তের কাছে একটি শহরে ঝড়ের দাপটে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

জার্মান ওয়েদার সার্ভিস (ডিডাব্লিইডি) আগে থেকেই সতর্ক করে দিয়েছিল যে, ঘণ্টায় ১০৫ কিলোমিটার গতিতে ঝড় হবে। উত্তর ও উত্তরপূর্ব জার্মানি সব চেয়ে ক্ষতিগ্রস্ত হবে। এরপরই নর্থ রাইন ওয়েস্টফালিয়াসহ অনেক জায়গায় দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়। পূর্ব জার্মানিতে অনেক প্রদেশে ট্রেন চলাচল বিঘ্নিত হয়েছে।

জার্মানিতে ট্রেনের লাইনে গাছ পড়ে গেছে। ওভারহেড লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলো এখন মেরামতের করার কাজ চলছে। বস্তুত জার্মানিজুড়েই অসংখ্য গাছ ভেঙে পড়েছে। উত্তর-পশ্চিম জার্মানিতে একজন আহত হয়েছেন।
পূর্ব জার্মানিতে একটি গাড়ির ওপর গাছ ভেঙে পড়ে। তাতে একজন আহত হয়েছেন এবং পরে গাড়ি থেকে বের করে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সূত্র : ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপর্যস্ত পোল্যান্ড জার্মানি ও ফ্রান্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ