Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

বন্যা-ভূমিধসে নেপালে মৃত বেড়ে ১০১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

নেপালে ভারি বৃষ্টির ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১০১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনো ৪১ জনের মতো নিখোঁজ রয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার কাঠমাণ্ডু পোস্টের প্রতিবেদনে জানা গেছে এসব তথ্য।

দেশটির পুলিশের দেওয়া তথ্যমতে এক নম্বর প্রদেশেই মারা গেছেন ৬০ জন। সুদূরপশ্চিম প্রদেশে মৃত্যু হয়েছে আরও ৩১ জনের। বন্যাজনিত কারণে ৪০ জন আহত হয়েছে, তাদের মধ্যে ১৯ জন এক নম্বর প্রদেশের, চারজন কারনেলির এবং ১৭ জন সুদূরপশ্চিম প্রদেশের। নিখোঁজ ৪১ জনের মধ্যে ২৩ জনই সূদুরপশ্চিম প্রদেশের এবং বাকী ১৩ জন এক নম্বর প্রদেশের। তাদের সন্ধানে অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

বন্যার পানিতে বিধ্বস্ত হয়ে পড়েছে দুই হাজার দুইশ ৩২টির মতো। বর্ষাকাল শেষ হওয়ার সময় দেশটিতে অক্টোবরের এই সপ্তাহের শুরুতে পশ্চিমাঞ্চলে ভারি বৃষ্টি শুরু হয়। বৃষ্টিতে সৃষ্ট বন্যায় বহু মানুষকে দুর্গত এলাকা থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ঘরবাড়ি, ফসলি জমির।

পুলিশের তথ্য অনুয়ায়ী, বন্যা ও ভূমিধসের কারণে এক হাজার একশ ১৭টি পরিবার বাস্তচ্যুত হয়ে পড়েছে। এদিকে, বন্যাকবলিত এলাকায় উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। বিভিন্ন সাহায্যকারী প্রতিষ্ঠানকে নিয়ে বন্যাুর্গতদের সহায়তায় কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা। সূত্র : কাঠমাণ্ডু পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ