Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

দুই ধাপ এগোলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

সাফ চ্যাম্পিয়নশিপে সম্ভাবনা জাগিয়ে আরও একবার ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। গ্রুপ পর্বে মালদ্বীপের কাছে হারলেও শ্রীলঙ্কার বিপক্ষে জয় এবং ভারত ও নেপালের সঙ্গে ড্র করেন জামাল ভূঁইয়ারা। যার ইতিবাচক প্রভাব পড়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ে। এবার দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত মাসে প্রকাশিত ফিফার আগের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৮৯তম স্থানে। বৃহস্পতিবার রাতে প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ উঠে এসেছে ১৮৭তম স্থানে। এক ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ে এখন ১০৬ নম্বরে জায়গা পেয়েছে সাফ চ্যাম্পিয়ন ভারত।
র‌্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই আছে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে শীর্ষে থাকা বেলজিয়ামের সঙ্গে ব্যবধান কমেছে ব্রাজিলের। এক ধাপ করে এগিয়ে তিনে উঠেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, চারে ইতালি। দুই ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছে ইংল্যান্ড। বেলজিয়ামের সঙ্গে দুইয়ে থাকা ব্রাজিলের ব্যবধান এখন মাত্র ১২ পয়েন্টের। এক ধাপ এগিয়ে সাতে উঠেছে স্পেন, আটে নেমে গেছে পর্তুগাল। ছয় নম্বরে আছে আর্জেন্টিনা। আগের মতো ৯ ও ১০ নম্বরে আছে যথাক্রমে মেক্সিকো ও ডেনমার্ক। আগামী ২৫ নভেম্বর পরবর্তী র‌্যাঙ্কিং প্রকাশ করবে ফিফা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই ধাপ এগোলো বাংলাদেশ

২৩ অক্টোবর, ২০২১
আরও পড়ুন