Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

উজবেকিস্তানে ‘কঠোর’ মারুফুল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

উজবেকিস্তানগামী বাংলাদেশ অলিম্পিক দলের ফুটবলারদের কিছু নির্দেশনা দিয়েছেন কোচ মারুফুল হক। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ম্যাচের সময় মাঠে অযথা ফাউল না করা এবং মাঠের বাইরে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি সময় না কাটানো। আগামী ২৭ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত উজবেকিস্তানে অনুষ্ঠিত হবে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাই পর্বের খেলা। এ আসরে খেলতে আজ সকাল ৬টায় উজবেকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। এর আগে গতকাল বিকালে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের কোচ মারুফুল হক বলেন,‘কিছু আছে সুঅভ্যাস কিছু কুঅভ্যাস। কুঅভ্যাসের মধ্যে অন্যতম মাঠে অযথা ফাউল করা। দলের দায়িত্ব পেয়ে অনুশীলনের শুরুতেই আমি মাঠ ও মাঠের বাইরের কুঅভ্যাসগুলো ত্যাগ করতে ফুটবলারদের নির্দেশ দিয়েছি। এটা নিয়ে ডাইনিং ও ভিডিও প্রেজেন্টশনে বিশেষভাবে কাজ করেছি।’ তিনি আরো বলেন, ‘আমি খেলোয়াড়দের বলেছি মাঠের মধ্যে অযথা ফাউল করা যাবে না। আর মাঠের বাইরের কুঅভ্যাসের মধ্যে যেটা বেশি ক্ষতিকর তা হচ্ছে অধীক সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় কাটানো। ফুটবলারদের নির্দেশ দিয়েছি এটা করা যাবেনা। এখন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি সময় কাটানো যাবেনা।’ মারুফুল যোগ করেন, ‘ফুটবলাররা আমার নির্দেশ মেনেই এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাই পর্বের জন্য নিজেদের প্রস্তুত করেছে। এখন দেখা যাক মাঠে তারা পরিশ্রমের ফল কি দিতে পারে।’
টুর্নামেন্টের ‘ডি’ গ্রুপে বাংলাদেশের তিন প্রতিপক্ষ হচ্ছে- কুয়েত, স্বাগতিক উজবেকিস্তান ও সউদী আরব। উদ্বোধনী দিন বাংলাদেশ প্রথম ম্যাচে মাঠে নামবে কুয়েতের বিপক্ষে। ৩০ অক্টোবর স্বাগতিক উজবেকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলবে লাল-সবুজরা। ২ নভেম্বর গ্রুপের শেষ ম্যাচে সউদী আরবের মুখোমুখী হবে মারুফুলের দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উজবেকিস্তান


আরও
আরও পড়ুন