Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

উপসর্গে মৃত্যু থামছে না

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও উপসর্গে মৃত্যু থামছে না। এমনকি উপসর্গ নিয়ে প্রতিদিনই হাসপাতালে নতুন রোগী ভর্তি হচ্ছে। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনায় আক্রান্ত আরো একজনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন তিন জন। গত ২৪ ঘণ্টায় এক হাজার ১৪৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সংক্রমণ শনাক্তের হার শূন্য দশমিক ২৬ শতাংশ। নতুন আক্রান্ত তিনজন নগরীর বাসিন্দা। এ নিয়ে চট্টগ্রাম আক্রান্তের সংখ্যা এক লাখ দুই হাজার ১৪৫ জন। করোনায় মারা গেছেন এক হাজার ৩১৮ জন।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে ৪ জন মারা গেছেন। এর মধ্যে করোনায় আক্রান্ত হয়ে ১ জন ও উপসর্গ নিয়ে ৩ জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় রামেকে নতুন রোগী ভর্তি হয়েছেন ৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ জন। রামেকের করোনা ইউনিটে করোনায় আক্রান্ত ১১ জন ও উপসর্গ নিয়ে ভর্তি আছেন ১৬ জন। গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালের পিসিআর মেশিনে ৬৭টি নমুনা পরীক্ষায় দুজন ও মেডিক্যাল কলেজের পিসিআর মেশিনে ১৬৭ জনের নমুনা পরীক্ষায় ১১ জন শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় রাজশাহীতে শনাক্তের হার ৫ দশমিক ৫৬ শতাংশ।
বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলের করোনা সংক্রমন পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। গড় সংক্রমন হার এখন ১%-এর নিচে। তবে বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজের আরটিপিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ৬%-এর ওপরে। গত ৪ দিনে দক্ষিণাঞ্চলে ৮৫৫ জনের নমুনা পরীক্ষায় ৯ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এসময়ে করোনায় কোন মৃত্যু নেই। এনিয়ে চলতি মাসের ২১ দিনে দক্ষিণাঞ্চলে ১৮২ আক্রান্তের মধ্যে দুজনের মৃত্যু হয়েছে। এরমধ্যে বরিশাল মহানগরীতেই আক্রান্তের সংখ্যা প্রায় ৪৫। গত বৃহস্পতিবার বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে করোনা উপসর্গ নিয়ে ১ জন মারা গেলেও তার নমুনা পরীক্ষার রিপোর্ট এখনো পাওয়া যায়নি। বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের মতে, দক্ষিণাঞ্চলের ৬ জেলায় এ পর্যন্ত ২ লাখ ১৯ হাজার ৯৬৪ জনের নমুনা পরীক্ষায় ৪৫ হাজার ১৫৮ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হয়েছে। সর্বশেষ হিসেবে গড় শনাক্তের হার ২০.৫৩%। আর এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬৭৯ জনের। গড় মৃত্যুহার ২.৫০%। এ অঞ্চলের ৬ জেলার মধ্যে এখনো ঝালকাঠীতে গড় শনাক্তের হার সর্বোচ্চ ২৪.৪৩%। আর সর্বাধিক মৃত্যুহার বরগুনাতে ২.৪৮%।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন