Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

কোভিড বুস্টার ডোজ ৯৫.৬ শতাংশ কার্যকর : ফাইজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

ফাইজার/বায়োএনটেকের তৈরি কোভিড-১৯ প্রতিরোধী ভ্যাকসিনের বুস্টার ডোজ লক্ষণগত সংক্রমণের বিরুদ্ধে ৯৫.৬ শতাংশ কার্যকর। বৃহস্পতিবার এ টিকা প্রস্তুতকারকদের প্রকাশিত ট্রায়াল উপাত্ত থেকে এ তথ্য জানা যায়। এক বিবৃতিতে কোম্পানি দু’টি জানায়, ১৬ বছর এবং এর বেশি বয়সের ১০ হাজার অংশগ্রহণকারীর ওপর চালানো তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৫.৬ শতাংশ কার্যকর হতে দেখা যায়। প্রাণঘাতী ডেল্টা স্ট্রেইন ছড়িয়ে পড়ার সময় এ ট্রায়াল চালানো হয়।
এ গবেষণা প্রতিবেদনে বুস্টার ট্রায়ালের‘প্রাথমিক ফলাফল উপস্থাপন করার মধ্যদিয়ে ভ্যাকসিনের তৃতীয় ডোজের একটি ‘অনুকূল নিরাপত্তা ধারণা চিত্র’ পাওয়া গেল।
ফাইজারের সিইও আলবার্ট বৌর্লা বলেন, ‘এ ফলাফল বুস্টার সুবিধার আরো প্রমাণ এবং এক্ষেত্রে আমাদের লক্ষ্য হচ্ছে এ ভাইরাসের বিরুদ্ধে মানুষের ভাল সুরক্ষা ব্যবস্থা ধরে রাখা।’
বিবৃতিতে কোম্পানি দু’টি জানায়, এ প্রাথমিক ফলাফল ‘যতদ্রুত সম্ভব’ নিয়ন্ত্রক সংস্থা গুলোর সাথে শেয়ার করা হবে। ভ্যাকসিন গ্রহণ করেছেন এমন মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশ্বের বিভিন্ন দেশ ইতোমধ্যে করোনাভাইরাসের বুস্টার ডোজ গ্রহণের অনুমোদন দিয়েছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৯ ডিসেম্বর, ২০২১
৮ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ