Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধু হত্যাকারী পরিবারের সদস্যরা আ’লীগের সদস্য হতে পারবে না-আব্দুর রাজ্জাক

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে গঠিত গঠনতন্ত্র উপ-কমিটির আহ্বায়ক আব্দুর রাজ্জাক জানিয়েছেন, যুদ্ধাপরাধী এবং বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জড়িত পরিবারের সদস্য আওয়ামী লীগের কোন সদস্য হতে পারবে না। দলের আগামী সম্মেলনের মাধ্যমে গঠনতন্ত্রে বিষয়টি যোগ করার প্রস্তাব দেয়া হবে। খসড়া প্রস্তাবটি দলের সম্মেলনে উত্থাপন করা হবে বলে জানিয়ে তিনি আরও বলেন, আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য সংখ্যা ৭৩ থেকে বাড়িয়ে ৮১ করার প্রস্তাব করেছে ২০তম জাতীয় সম্মলেন প্রস্তুতি গঠনতন্ত্র উপ-কমিটি। প্রস্তাবিত গঠনতন্ত্র অনুযায়ী, দলের সভাপতি ম-লীর সদস্য সংখ্যা ১৫ জন থেকে বেড়ে ১৯ জন, যুগ্ম সাধারণ সম্পাদক ৩ জন থেকে বেড়ে ৪ জন, সাংগঠনিক সম্পাদক ৭ জন থেকে বেড়ে ৮ জন এবং কার্যনির্বাহী সদস্য আরও দু’জন বাড়ছে।
গতকাল শুক্রবার ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের গঠনতন্ত্র উপ-কমিটির সভা শেষে কমিটির আহ্বায়ক আ. রাজ্জাক সাংবাদিকদের এসব তথ্য জানান।
আব্দুর রাজ্জাক বলেন, আজকের সভা থেকে আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি। সম্মেলনের আগে দলের কার্যনির্বাহী সভায় এটা প্রস্তাব আকারে উপস্থাপন করা হবে। পরে প্রস্তাবটি আগামী ২২ থেকে ২৩ অক্টোবর অনুষ্ঠেয় আওয়ামী লীগের কাউন্সিলেও উত্থাপন করা হবে।
তিনি বলেন, দলকে সুসংগঠিত করতে গঠনতন্ত্র সবচেয়ে বড় ভূমিকা রাখে। দলের সাংগঠনিক কাঠামো বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে সেটা বিরাট জাম্বু আকারের কোনো কমিটি হবে না। আওয়ামী লীগ এ ধরনের কমিটি পছন্দ করে না। গঠনতন্ত্র উপ-কমিটির সভায় যে খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছে তা কার্যনির্বাহী সংসদের সভায় তোলা হবে। সেখান থেকে অনুমোদন নেয়ার পর সেটা কাউন্সিলে উপস্থাপন করা হবে। কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে প্রস্তাব চূড়ান্ত হবে।
রাজ্জাক জানান, যুদ্ধাপরাধী এবং বঙ্গবন্ধু হত্যাকা-ের সঙ্গে জড়িত পরিবারের সদস্যরা আওয়ামী লীগের কোনো সদস্য হতে পারবে না এটাও গঠনতন্ত্রে সংযোজন করার প্রস্তাব করা হবে। সভায় স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড নামে আরেক ফোরাম গঠনতন্ত্রে সংযোজনের প্রস্তাব করা হয়েছে বলেও জানান রাজ্জাক।
সংযোজন প্রস্তাবে আছে, স্থানীয় সরকার দলীয়ভাবে হওয়ার কারণে স্থানীয় সরকার নির্বাচনে প্রতিনিধি মনোনয়নের জন্য একটি বোর্ড থাকবে। এই বোর্ডের নাম হবে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড। এই বোর্ডের সদস্য হবে ১৯ জন। দলের সভাপতি এই বোর্ডের সভাপতি হবেন এবং সদস্য সচিব হবেন দলের সাধারণ সম্পাদক। এছাড়াও তৃণমূলের মতামতের ভিত্তিতে এই বোর্ড চূড়ান্ত মনোনয়ন দেবে।
ইউনিয়ন পরিষদ নির্বাচন হলে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক এবং জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক তিনজন প্রার্থীর নাম চূড়ান্ত করে বোর্ডে পাঠাবেন।
এ সময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, সাবেক মন্ত্রী আব্দুল মতিন খসরু, কর্নেল (অব.) ফারুক খান, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, বদিউজ্জামান ভূইয়া ডাবলু, আখতারুজ্জামান, আব্দুর রহমান, খ ম জাহাঙ্গীর হোসাইন, কেন্দ্রীয় সদস্য অসীম কুমার উকিল, সুজিত রায় নন্দী, নজরুল ইসলাম বাবু, আমিনুল ইসলাম আমিন ও শেখ ফজলে নুর তাপস প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধু হত্যাকারী পরিবারের সদস্যরা আ’লীগের সদস্য হতে পারবে না-আব্দুর রাজ্জাক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ