Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আবারও উত্তপ্ত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ৮:৩১ এএম

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার চেয়ে আবারও আমরণ অনশনে বসেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পরে শুক্রবার (২২ অক্টোবর) বিকেলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য সিন্ডিকেট সভা বসলেও সেখান থেকে অভিযুক্ত শিক্ষিকার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর থেকেই আবারও অনশনের মধ্যে দিয়ে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

বিষয়টি নিশ্চিত করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও আন্দোলনকারীদের একজন।

তিনি জানান, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আমাদেরকে ফোন দিয়ে জানানো হয় কোনো সিদ্ধান্ত ছাড়াই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা মুলতবি করা হয়েছে। বিষয়টি জানার পরে আমরা ভারপ্রাপ্ত ভিসি স্যারকে ফোন দিলে তিনি বলেন, ‌‘আজ (শনিবার) এ বিষয়ে কোনো সিদ্ধান্তে হয়নি। তোমরা ক্লাস-পরীক্ষায় ফেরো। আমরা আবার সিন্ডিকেট সভা বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেব।’ আবার আগামীকাল সিন্ডিকেট সভা বসবে কি-না জানতে চাইলে তিনি জানান, ‘আপাতত এক মাসের মধ্যে এই সভা বসার সম্ভাবনা নেই।’

এই শিক্ষার্থী আরও জানান, সিন্ডিকেট সভার প্রতি সম্মান দেখিয়ে সব ধরনের আন্দোলন স্থগিত করেছিলাম। যেহেতু এর সমাধান হয়নি তাই রাত ৮টা থেকে আবারও আমরণ অনশনে বসেছে শিক্ষার্থীরা।

এর আগে, বৃহস্পতিবার বিকেল ৫টায় তদন্ত কমিটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলীর নিকট তদন্ত প্রতিবেদন জমা দেন। শুক্রবার বিকেল ৪টার দিকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ঢাকার আবাসন ভবন অফিসে এই সিন্ডিকেট বৈঠক শুরু হয়। টানা ৩ ঘণ্টা বৈঠক চলার পর কোনো সিদ্ধান্ত ছাড়াই সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ বৈঠক শেষ হয় বলে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন