Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

উত্তরাখণ্ডে তুষার ধসে মৃতের সংখ্যা বেড়ে ১১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১০:২১ এএম

ভারতের উত্তরাখণ্ডের কুমায়ূন রেঞ্জে ট্রেকিংয়ে গিয়ে তুষার ধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে। ১৭ জনের একটি দল ট্রেকিংয়ে গিয়েছিল সম্প্রতি। ১৭ হাজার ফুট উচ্চতায় এখনও উদ্ধার কাজ চালাচ্ছে ভারতীয় বিমানবাহিনীর বিশেষ টিম।

লামখাগা পাস উত্তরাখণ্ডের দুর্গম একটি এলাকা। এই পাস পেরিয়ে উত্তরাখণ্ডের হারসিল জেলা থেকে যাওয়া যায় হিমাচল প্রদেশের কিন্নৌর জেলায়। সেখানেই ট্রেকিংয়ে যান তারা। তুষারধসের কারণে গত ১৮ অক্টোবর পথ হারিয়ে ফেলেন এই ট্র্যাকাররা। পরে নিখোঁজের খবর পেয়ে উদ্ধার তৎপরতা শুরু করে দেশটির নৌবাহিনীর বিশেষ টিম। একে একে উদ্ধার হয় ১১ জনের লাশ। স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে মরদেহগুলো।

এদিকে, হিমাচলে বৈরি আবহাওয়া ও প্রবল তুষারপাতের কারণে লাহুল-স্পিতি জেলার বাতালে আটকে পড়েছেন অন্তত ৮০ জন পর্যটক। গাম্ফু-কাজা সড়ক বন্ধ হয়ে যাওয়ায় গত ১৭ অক্টোবর থেকে বাতালের ওই অঞ্চলে আটকে পড়েন তারা। তাদের সঙ্গে যোগাযোগ করতে না পেরে জেলা প্রশাসনের দ্বারস্থ হন স্বজনরা আর তখনই বিষয়টি নজরে আসে বলে জানিয়েছে হিমাচল প্রশাসন।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২১ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ