Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

২০ বছরের পাশবিকতার জন্য ওয়াশিংটনকে ক্ষতিপূরণ দিতে হবে: মুজাহিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০৯ পিএম

আফগানিস্তানে গত ২০ বছর ধরে মার্কিন সেনাদের নৃশংসতার তীব্র নিন্দা জানিয়ে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, ওয়াশিংটনকে এসব পাশবিকতার জন্য আফগান জনগণকে পূর্ণ ক্ষতিপূরণ দিতে হবে।

মুজাহিদ চীনের গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক বা সিজিটিএন’কে দেয়া এক সাক্ষাৎকারে এ আহ্বান জানান। তিনি বলেন, আমেরিকা এই প্রথম আফগান জনগণকে নৃশংসভাবে হত্যা করেনি বরং তারা গত ২০ বছর ধরে এই কাজ করে এসেছে।

তালেবান মুখপাত্র বলেন, এটি হচ্ছে আমেরিকার ভণ্ডামি এবং তাদের আসল চেহারা আফগান জনগণের পাশাপাশি গোটা বিশ্ববাসীর সামনে উন্মোচিত হয়ে পড়েছে। তিনি সুস্পষ্ট করে বলেন, যেখানেই আমেরিকা আফগান জনগণের সঙ্গে পাশবিক আচরণ করেছে সেখানেই তাকে ক্ষতিপূরণ দিতে হবে।

গত ১৪ অক্টোবর মার্কিন সেনারা ১০ আফগান নাগরিককে হত্যা করার জন্য এসব হতভাগ্য ব্যক্তির নিকটাত্মীয়দেরকে ঘুষ দেয়ার প্রস্তাব দেয়। তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর আগস্ট মাসের শেষদিকে কাবুলে এক ড্রোন হামলা চালিয়ে ওই ১০ আফগান নাগরিককে নৃশংসভাবে হত্যা করে মার্কিন সেনারা।

ওই হত্যাকাণ্ডের পর আমেরিকা দাবি করে, কাবুল বিমানবন্দরে শক্তিশালী বোমা হামলার মূল পরিকল্পনাকারীকে তারা হত্যা করেছে। কিন্তু তদন্তে দেখা যায়, হতভাগ্য ওই ১০ আফগান নাগরিক দেশত্যাগ করার জন্য কাবুল বিমানবন্দরে যাচ্ছিলেন এবং তাদের সঙ্গে কাবুল বিমানবন্দরে হামলার কোনো সম্পর্ক নেই।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, আমেরিকা শুধু এই ১০ আফগান নাগরিককে হত্যা করেনি বরং গত ২০ বছরে অসংখ্য মানুষকে হত্যা করেছে। তাদের সবাইকে ক্ষতিপূরণ দেয়ার জন্য তিনি ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুজাহিদ


আরও
আরও পড়ুন