Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

এবার টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:৫৯ পিএম

যুক্তরাষ্ট্রের টাইমস স্কয়ারের এমসি এম্পায়ার ২৫-এ প্রদর্শিত হবে দেশের সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’। এটিই টাইম স্কয়ারের প্রেক্ষাগৃহে বাংলাদেশের কোনো সিনেমার প্রথম প্রদর্শন। নভেম্বরের ১৯ তারিখে সিনেমাটি প্রদর্শন হবে এমসি এম্পায়ার ২৫-এর প্রেক্ষাগৃহে। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্র ও কানাডার প্রেক্ষাগৃহে একই দিনে বাণিজ্যিকভাবে প্রদর্শিত হবে সিনেমাটি।

বিষয়টি নিশ্চিত করে ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল বলেন, ‘এই মুক্তিটা অনেক বড় ব্যাপার, বাংলাদেশের চাইতেও তো বেশি প্রেক্ষাগৃহ, একই সঙ্গে নিউইয়র্কের টাইমস স্কয়ারে বাণিজ্যিকভাবে বাংলাদেশের চলচ্চিত্র মুক্তি পাচ্ছে—এই ছবি যদি প্রশংসিত হয়, মানুষ যদি গ্রহণ করেন—তাহলে আমাদের জন্য যেমন ভালো তেমনি পরবর্তী বাংলাদেশি চলচ্চিত্রের জন্য সুখবর হবে। ওসব দিক ভাবলে বিষয়টি সত্যিই রোমাঞ্চকর।’

মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমাটি এর আগে ২০২০ সালে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। এরপর ভূয়সী প্রশংসা কুড়ায় চলচ্চিত্রটি। ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র হিসেবে জুরি পুরস্কার লাভ করে ‘ঊনপঞ্চাশ বাতাস’। এছাড়া সিনেমাটির জন্য লন্ডনে অনুষ্ঠিত ২১তম রেইনবো চলচ্চিত্র উৎসবে সেরা নির্মাতার পদক পেয়েছেন সিনেমাটির নির্মাতা।

পরিচালনার পাশাপাশি ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর কাহিনী, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা এবং সংগীত পরিচালনাও করেছেন মাসুদ হাসান উজ্জ্বল। শুধু তাই নয়, ফটোগ্রাফি এবং পোস্টার ডিজাইনও তার করা। সিনেমাটির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় ছোট পর্দার অভিনেত্রী শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণের।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের টাইমস স্কয়ারে ২৫টি থিয়েটার স্ক্রিন নিয়ে গঠিত এমসি এম্পায়ার ২৫। এসব প্রেক্ষাগৃহে মূলধারার ও স্বাধীন চলচ্চিত্র প্রদর্শিত হয়। এই যেমন এখন জেমস বন্ড, মারভেলের সিনেমা প্রদর্শিত হচ্ছে সেখানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাইমস স্কয়ার
আরও পড়ুন