Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

বিদেশি বিনিয়োগকারীদের ডিজিটাল লাইসেন্স দেবে আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ২:০৫ পিএম

আরব আমিরাতের ডিপার্টমেন্ট অব ইকোনোমিক ডেভলপমেন্ট বলছে বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহ যোগাতে এধরনের অর্থনৈতিক ভার্চুয়াল লাইসেন্স দেয়া হবে যাতে তারা অধিক পরিমাণে আমিরাতে বিনিয়োগ করতে পারে। এধরনের লাইসেন্সের আওতায় অনাবাসী বিদেশী বিনিয়োগকারী আমিরাতে কোনো পূর্ব নিবাস পদ্ধতি ছাড়া এবং সংযুক্ত আরব আমিরাতের বাইরের কোন স্থান থেকে ব্যবসা করার সুযোগ পাবেন। খবর এ্যারাবিয়ান বিজনেসের।

আবু ধাবি অর্থনৈতিক উন্নয়ন বিভাগের প্রধান মোহাম্মদ আলী আল শোরফা বলেছেন, ভার্চুয়াল লাইসেন্স অর্থনৈতিক কার্যকলাপ লাইসেন্সিং পদ্ধতি এবং প্রয়োজনীয়তা সহজতর করার মাধ্যমে সরাসরি বিদেশী বিনিয়োগের আকর্ষণকে লক্ষ্য করে একটি অভূতপূর্ব সক্রিয় উদ্যোগ। এই লাইসেন্স প্রদানের আগে বিনিয়োগকারীদের কোনো আবাসিক সুবিধা দেওয়া হবে না। কার্যত এটি একটি ডিজিটাল বাণিজ্যিক উদ্যোগ।
এধরনের ভার্চুয়াল লাইসেন্স আমিরাতে ব্যবসার আকর্ষণ বাড়ানোর এবং বাণিজ্যিক ও পরিষেবা খাতে প্রতিযোগিতামূলকতা বৃদ্ধির জন্য বেশ সহায়ক হবে। পাশাপাশি আমিরাতকে একটি আন্তর্জাতিক ব্যবসায়িক গন্তব্য হিসেবে উপস্থাপন করা যাতে ব্যবসা করা সহজ হয়ে ওঠে। সংযুক্ত আরব আমিরাতের আগামী ৫০ বছরের পরিকল্পনার ১০টি নীতি অনুসারে এফডিআই এবং নগদ প্রবাহ আকর্ষণ করা জন্যে এধরনের ভার্চুয়াল লাইসেন্স দেওয়া হচ্ছে। আমিরাতে ১শ শতাংশ মালিকানাধীন কোনো বিনিয়োগ প্রকল্পে ভার্চুয়াল লাইসেন্সের মাধ্যমে বিনিয়োগ করা যাবে। এছাড়া কৌশলগত খাতগুলির মধ্যে ১৩টি অর্থনৈতিক খাতেও বিনিয়োগকারীরা বিনিয়োগের সুযোগ পাবেন।
আবুধাবি বিজনেস সেন্টারের ভারপ্রাপ্ত নির্বাহি পরিচালক রাবি আল হাজেরি বলেন, ভার্চুয়াল লাইসেন্সের জন্য কোনো ধরনের পূর্ব অনুমোদনের প্রয়োজন হবে না। কৃষি, উৎপাদনশীল খাত, মেরামত, খুচরা ব্যবসা, পরিবহন, লিজিং সার্ভিস, স্বাস্থ্য ও বিনোদন, কনট্রাক্টিং, পাইকারী ব্যবসা, আমদানি ও রপ্তানিসহ প্রায় সবধরনের ব্যবসায় সরাসরি বিনিয়োগের সুবিধা থাকছে ভার্চুয়াল লাইসেন্সে। এজন্যে লাইসেন্স ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার আমিরাতি মুদ্রা। এ বিষয়ে আবুধাবি বিজনেস সেন্টারের ওয়েবসাইট এডিবিসি.গভ.এই’তে বিস্তারিত তথ্য দেওয়া আছে। সূত্র : সূত্র : এ্যারাবিয়ান বিজনেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত


আরও
আরও পড়ুন