Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্টের সমস্যা হলে যা করবেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ২:০৭ পিএম

স্মার্টফোনের ফিচারের মধ্যে ফিঙ্গারপ্রিন্ট বেশ জনপ্রিয় একটি। দ্রুত স্ক্রিনের লক খুলতে ফিঙ্গারপ্রিন্ট সবচেয়ে কার্যকরী। এক টাচেই খুলে যাবে স্মার্টফোনের লক। সেই সঙ্গে নিরাপত্তার জন্য ফিঙ্গারপ্রিন্টই সবচেয়ে নিরাপদ। তবে মাঝে মাঝেই ফিঙ্গারপ্রিন্ট নিয়ে ঝামেলায় পড়তে হয়। কাজ করার সময় যদি হাত অপরিষ্কার, ভেজা বা ধুলাবালি থাকে সেক্ষেত্রে ফিঙ্গারপ্রিন্ট দেওয়া কষ্টকর।

এছাড়া বিভিন্নভাবে যাদের আঙুলে ক্ষয় হয়েছে অর্থাৎ ছাপ অস্পষ্ট; তারাও সমাধানের উপায় খুঁজছেন। আরও অনেক রকমের সমস্যা তো আছেই। ফিঙ্গারপ্রিন্ট নিয়ে সমস্যার সমাধান রয়েছে দুটি। যা আপনার ফিঙ্গারপ্রিন্ট যাবতীয় সমস্যার সমাধান দেবে। চলুন জেনে নেওয়া যাক উপায়গুলো—

ফিঙ্গারপ্রিন্ট সেট করার ক্ষেত্রে বেশিরভাগ ব্যবহারকারী বৃদ্ধাঙুলি ও তর্জনী ব্যবহার করেন। এই দুই আঙুল কাজে-কর্মে বেশি ব্যবহার হওয়ায় ক্ষয় হওয়ার পাশাপাশি অনেক সময় অপরিচ্ছন্নও থাকে। বিশেষকরে যারা টেকনিশিয়ান বা এ ধরনের কাজ করেন, তাদের ক্ষেত্রে এমনটি বেশি হয়। তাই তাদের ক্ষেত্রে বৃদ্ধাঙুলি ও তর্জনীর তুলনায় মধ্যমার ছাপ ফিঙ্গারপ্রিন্ট হিসেবে ব্যবহার করাই সবচেয়ে ভালো উপায়।

বেশিরভাগ ব্যবহারকারী ডিভাইসে প্রথমে ফিঙ্গারপ্রিন্ট সেট করার সময় পুরো আঙুলের ছাপ দেন। পরে প্রতিবার লক খোলার সময় স্বভাবসুলভভাবে আঙুলের ছাপের অংশের মাঝখানটা ব্যবহার করেন। এতেই বাধে বিপত্তি। তাই আঙুলের ছাপের যে কোনো পাশ ব্যবহারের অভ্যাস করতে পারেন। এর ফলে আঙুলের মূল অংশ ক্ষত থাকলেও ফিঙ্গারপ্রিন্ট কাজ করবে। এতে বারবার মূল অংশ ব্যবহার না করায় নতুন করে ক্ষয়ও হবে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মার্টফোন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ