Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

মিয়ানমারের উত্তরে হাজার হাজার সেনা মোতায়েন, ‘গণহত্যার আশঙ্কা জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ২:৫১ পিএম

মিয়ানমারের উত্তরাঞ্চলে হাজার হাজার সেনা মোতায়েন এবং ভারী অস্ত্রের মজুদ করায় উদ্বেগ প্রকাশ করে সম্ভাব্য মানবাধিকার বিপর্যয়ের সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘ। গত ফেব্রুয়ারির সেনা অভ্যূত্থানের পর থেকে দেশটিতে ১ হাজার ১০০ জন বেসামরিক প্রাণ হারিয়েছেন। ৮ হাজার জনকে আটক করা হয়েছে। ডয়েচে ভেলে

জাতিসংঘ সাধারণ পরিষদে বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টার টম অ্যান্ড্রু দেশটিতে আরো রক্তপাত, দমন এবং নির্যাতনের আশঙ্কা ব্যক্ত করেন। তিনি বলেন, দেশটির উত্তর এবং উত্তর পশ্চিমাঞ্চলে সম্প্রতি যেভাবে শত শত সেনা সমাবেশ ঘটানো হয়েছে এতে ২০১৬ ও ২০১৭ সালে রোহিঙ্গাদের বিরুদ্ধে চালানো গণহত্যার মতো ঘটনা ঘটার আশঙ্কা করা হচ্ছে।
তিনি আরো বলেন, আমাদের প্রস্তুত থাকতে হবে। গণ-নৃশংসতা প্রতিরোধে মিয়ানমারের মানুষকে প্রস্তুত থাকতে হবে। এই সময় তিনি আক্ষেপ ব্যক্ত করে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় এই সংকট মোকাবেলায় পর্যাপ্ত পদক্ষেপ নিচ্ছে না।
উল্লেখ্য, ২০১১ সালে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে প্রায় ৪,০০০০০ রোহিঙ্গা পালিয়ে গিয়েছিল যখন নিরাপত্তা বাহিনী কঠোর অভিযান শুরু করেছিল যা জাতিসংঘ বলেছিল গণহত্যার সমতুল্য। সূত্র : ডয়েচে ভেলে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণহত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ