Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : উত্থান-পতন শেষে মূল্য সূচকের সামান্য বৃদ্ধিতে শেষ হয়েছে দিনের লেনদেন। একইসঙ্গে উভয় বাজারে আর্থিক লেনদেনের পরিমাণও বেড়েছে। গতকাল সোমবার সপ্তাহের দ্বিতীয় দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১২ দশমিক ৩৭ পয়েন্ট। দিনশেষে সূচক গিয়ে দাঁড়িয়েছে ৪৬৮৭ দশমিক ২০ পয়েন্টে। গত রোববার সূচক কমেছিল ২০ দশমিক ১২ পয়েন্ট।
লেনদেনে অংশ নেওয়া ৩২৪টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ২০০টির, কমেছে ৯৩টির ও অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। এদিকে রোববার ৫০০ কোটি টাকার ঘরে লেনদেন হলেও সোমবার তা ৬০০ কোটি টাকায় উন্নীত হয়েছে। দিনশেষে লেনদেন হয়েছে ৬১৯ কোটি ৭৪ লাখ টাকা। রোববার লেনদেন হয়েছিল ৫১২ কোটি ৬১ লাখ টাকা।
লেনদেনের শীর্ষে রয়েছে এমারল্ড অয়েল। দিনশেষে কোম্পানিটির ২১ কোটি ৭৫ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জিপিএইচ ইস্পাতের লেনদেন হয়েছে ১৮ কোটি ৭ লাখ ৯৩ হাজার টাকা। ১৬ কোটি ৪১ লাখ ২১ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমেÑসাইফ পাওয়ারটেক, গোল্ডেন সন, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, বিডি থাই অ্যালুমিনিয়াম, আইটি কনসালটেন্টস, সিটি ব্যাংক।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ২৪ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮৭১২ দশমিক ৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৪০ কোটি ৮৪ লাখ টাকা। রোববার লেনদেন হয়েছিল ৩৮ কোটি ২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ