Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

চীনের নতুন শিক্ষানীতি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ৭:৫৭ পিএম

নতুন শিক্ষানীতি ঘোষণা করেছে চীন, যা শিশু শিক্ষার্থীদের হোমওয়ার্কের ‘অতিরিক্ত’ চাপ কমাতে সহায়ক হবে বলে মনে করা হচ্ছে। দেশটির রাষ্ট্রিয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে শনিবার বিবিসি এ খবর জানিয়েছে।
নতুন আইনে শিক্ষার্থীদের পিতামাতাদের এ নিশ্চয়তা দেয়া হয়েছে যে, শিশুরা তাদের খেলাধুলা ও বিশ্রামের জন্য পর্যাপ্ত সময় পাবে। তাদেরকে খুব বেশি সময় ধরে অনলাইনে থাকতে হবে না।
গত আগস্টে চীন ছয়-সাত বছরের শিশু শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা দেয়ার পদ্ধতি বাতিল করে। এ সময় দেশটির কর্মকর্তারা সতর্ক করেছিলেন যে, শিক্ষার্থীদের শারিরীক ও মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হতে পারে।
গত বছর চীন শিক্ষার্থীদের উন্নয়নে বেশ কিছু নীতিগত পদক্ষেপ নেয়। এসব পদক্ষেপের ক্ষেত্রে শিশুদের ইন্টারনেটের প্রতি নির্ভরশীলতা কমানোর দিকে বিশেষ দৃষ্টি দেয়া হয়।
নতুন শিক্ষানীতি শনিবার পাস হয়, যা চীনের ন্যাশনাল পিপলস কংগ্রস স্ট্যান্ডিং কমিটি করেছে। এটি চীনের স্থানী আইন প্রণয়নকারী কমিটি।
আইনটি সম্পর্কে বিস্তারিত এখনও জানা যায়নি। তবে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, এ নতুন আইন শিক্ষার্থীদের বাবা-মাকে সন্তানদের নৈতিক, ভাবগত উন্নয়ন ও সামাজিক অভ্যাসের আদলে গড়ে তুলতে উৎসাহিত করছে। সূত্র : বাংলাদেশ জার্নাল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ