Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩১ প্রবাসী রেমিটেন্স অ্যাওয়ার্ড পাচ্ছেন

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্ট : বিদেশ থেকে রেমিটেন্স পাঠিয়ে দেশের অর্থনীতিকে শক্তিশালী করার স্বীকৃতি হিসেবে ৩১ প্রবাসীকে রেমিটেন্স অ্যাওয়ার্ড দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে পৃথক ক্যাটাগরিতে ৪ এক্সচেঞ্জ হাউজকেও পুরস্কৃত করা হবে। বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানিয়েছে, আগামী ১৮ অক্টোবর এই পুরষ্কার হস্তান্তর করা হবে। বাংলাদেশ ব্যাংকের মূখপাত্র শুভঙ্কর সাহা বলেন, বৈধ পথে রেমিটেন্স পাঠানোকে উৎসাহিত করতেই প্রবাসীদের সম্মানিত করে বাংলাদেশ ব্যাংক।
অন্যান্য বছরের মতো এ বছরও প্রবাসীদের রেমিটেন্স অ্যাওয়ার্ড দেওয়া হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, হুন্ডির মাধ্যমে অনেক প্রবাসী রেমিটেন্স পাঠান। এতে দেশের আর্থিক খাত ও সরকার ক্ষতিগ্রস্ত হয়। হুন্ডি প্রতিরোধে কেন্দ্রীয় ব্যাংকের অন্যান্য কর্মসূচির অংশ হিসেবে রেমিটেন্স অ্যাওয়ার্ড চালু করা হয়। প্রবাসী, বন্ডে বিনিয়োগ ও এক্সচেঞ্জ হাউজ এই তিন ক্যাটাগরিতে রেমিটেন্স আওয়ার্ড দেওয়া হবে। এ বছর সর্বোচ্চ পরিমাণ রেমিটেন্স পাঠানোর স্বীকৃতি হিসেবে ৩১ প্রবাসী বাংলাদেশি এবং ৪টি অনাবাসী বাংলাদেশি মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজকে পুরষ্কারের জন্য মনোনীত করা হয়েছে।
রেমিটেন্স অ্যাওয়ার্ডের জন্য ‘যোগ্য ব্যক্তি ও প্রতিষ্ঠান নির্বাচন কমিটি’র প্রধান ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস.কে. সুর চৌধুরী। প্রসঙ্গত, প্রবাসীদের আবদানের স্বীকৃতি, ব্যাংকিং চ্যানেলে বৈদেশিক মুদ্রা পাঠানোয় উৎসাহিত এবং বৈদেশিক মুদ্রার বন্ডে বিনিয়োগ উদ্বুদ্ধ করার লক্ষ্যে ২০১৪ সালে বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স অ্যাওয়ার্ড চালু করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩১ প্রবাসী রেমিটেন্স অ্যাওয়ার্ড পাচ্ছেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ