Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

সাউথ বাংলা ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

সাড়ে ২০ কোটি টাকা আত্মসাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

২০ কোটি টাকারও বেশি অর্থ আত্মসাতের দায়ে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংক লি: চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক। উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে গত ২১ অক্টোবর এ মামলা করেন। গতকাল শনিবার এ তথ্য নিশ্চিত করেন সংস্থার উপ-পরিচালক (জনসংযোগ) মো. আরিফ সাদেক। এজাহারভুক্ত আসামিরা হলেন, ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন, তৎকালিন এসবিএসসি তপু কুমার সাহা, সিনিয়র অফিসার বিদ্যুৎ কুমার মন্ডল, এফএভিপি মোহা. মঞ্জুরুল আলম, ভিপি এস এম ইকবাল মেহেদী, ক্রেডিট ইনচার্জ মো. নজরুল ইসলাম এবং ব্যাংকটির খুলনা শাখার এসবিএসি মারিয়া খাতুন।

এজাহারে উল্লেখ করা হয়, আসামিগণ পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহারপূর্বক প্রতারণার মাধ্যমে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করে ভূয়া ভিজিট প্রতিবেদন ও ভূয়া স্টক লট প্রস্তুত করেন। সে অনুযায়ী ‘খুলনা বিল্ডার্স লি:’ নাকম কাগুজে প্রতিষ্ঠানের মালিক’কে ঋণ পাইয়ে দিতে সহযোগিতা করেন। এই ঋণের বেনিফিশিয়ারী’গণ সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংক লি: থেকে ২০ কোটি টাকা ৬০ লাখ টাকা উত্তোলনপূর্বক আত্মসাৎ করেন।

মামলায় দণ্ডবিধি, ১৮৬০ এর ৪০৯, ৪২০, ৪৬৮, ৪৭১, ১০৯ ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২), (৩) ধারা প্রয়োগ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাউথ বাংলা ব্যাংক


আরও
আরও পড়ুন