Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

তিন দিনের সফরে সউদী আরবে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

প্রধানমন্ত্রী ইমরান খান রিয়াদে অনুষ্ঠিত ‘মিডল ইস্ট গ্রিন ইনিশিয়েটিভ (এমজিআই) শীর্ষ সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে তিন দিনের সফরে গতকাল সউদী আরব পৌঁছেছেন। পাকিস্তান প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) গতকাল একথা জানিয়েছে।
পিএমও একটি টুইটে বলেছে যে, মদিনা শহরে পৌঁছানোর পর ডেপুটি গভর্নর প্রিন্স সউদ বিন খালিদ আল ফয়সাল প্রধানমন্ত্রী ইমরানকে স্বাগত জানান এবং তাকে ‘উষ্ণ অভ্যর্থনা’ দেওয়া হয়। প্রধানমন্ত্রী ইমরান খান মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রওজা মোবারক জিয়ারত করবেন।
পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি, জ্বালানিমন্ত্রী হাম্মাদ আজহার এবং প্রধানমন্ত্রীর আবহাওয়া পরিবর্তন বিষয়ক বিশেষ সহকারী মালিক আমিন আসলাম।
এর আগে, পিএমও বলেছিল যে, সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান এমজিআই শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী ইমরানকে আমন্ত্রণ জানিয়েছেন। পিএমও বলেছে, এমজিআই সামিটে প্রধানমন্ত্রী ইমরান খান আবহাওয়া পরিবর্তনের কারণে উন্নয়নশীল দেশগুলোর চ্যালেঞ্জ বিষয়ে তার দৃষ্টিভঙ্গি শেয়ার করবেন। তিনি ‘পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলায় প্রকৃতি-ভিত্তিক সমাধান’ চালু করার পাকিস্তানের অভিজ্ঞতাও তুলে ধরবেন।
পিএমও বিবৃতিতে বলা হয়েছে, যুবরাজের উদ্যোগে এমজিআই শীর্ষ সম্মেলন মধ্যপ্রাচ্যে ‘প্রথম’ অনুষ্ঠিত হচ্ছে।
গত মার্চে প্রধানমন্ত্রী ইমরান খান এমবিএস ঘোষিত দুটি বনায়ন এবং পরিবেশগত উদ্যোগ- ‘সবুজ সউদী আরব’ এবং ‘সবুজ মধ্যপ্রাচ্য’-এর প্রশংসা করেছিলেন। তিনি বলেন, ক্রাউন প্রিন্সের দৃষ্টিভঙ্গি তার নিজের সরকারের সাথে ঘনিষ্ঠভাবে মিলিত। প্রধানমন্ত্রী পাকিস্তানের ‘ক্লিন অ্যান্ড গ্রিন পাকিস্তান’ এবং ‘১০ বিলিয়ন ট্রি সুনামি’ কর্মসূচির অভিজ্ঞতা শেয়ার করার প্রস্তাবও দিয়েছিলেন।
সফরকালে প্রধানমন্ত্রী সউদী নেতৃত্বের সাথে দ্বিপাক্ষিক মতবিনিময় করবেন, বিশেষ করে অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্কের অগ্রগতি, পাকিস্তানি জনশক্তির জন্য আরো সুযোগ তৈরি এবং দেশটিতে পাকিস্তানি প্রবাসীদের কল্যাণ বিষয়ে বিশেষ মনোযোগ দিয়ে। পিএমও অনুসারে, উভয় পক্ষ আগ্রহের আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়েও মতবিনিময় করবে।
প্রধানমন্ত্রী পাকিস্তানে বিনিয়োগের প্রচারের জন্য একটি ইভেন্টে অংশ নেবেন এবং সউদী আরব এবং পাকিস্তানি প্রবাসীদের নেতৃস্থানীয় বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের সাথে কথা বলবেন।
‘পাকিস্তান এবং সউদী আরবের দীর্ঘদিনের এবং ঐতিহাসিক ভ্রাতৃত্ব সম্পর্ক রয়েছে, যা সাধারণ বিশ্বাস, ভাগ করা ইতিহাস এবং পারস্পরিক সহযোগিতার গভীরে প্রোথিত’ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘সউদী আরব ২০ লাখেরও বেশি পাকিস্তানীর আবাস যারা দেশটির অগ্রগতি এবং উভয় দেশের সমৃদ্ধিতে অবদান রাখছে।
বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রীর এ সফর পাকিস্তান ও সউদী আরবের মধ্যে সহযোগিতার ইতিবাচক গতিকে এগিয়ে নিয়ে যাবে’। সূত্র : ডন অনলাইন ও এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • নিশা চর ২৪ অক্টোবর, ২০২১, ৭:১৯ এএম says : 0
    সামনে হয়তো ভালো কিছু অপেক্ষা করছে।
    Total Reply(0) Reply
  • Shohel Rana ২৪ অক্টোবর, ২০২১, ৭:১৬ এএম says : 0
    100% right
    Total Reply(0) Reply
  • Arifur Rahman ২৪ অক্টোবর, ২০২১, ৭:১৭ এএম says : 0
    দুজনকে দেখে ভালো লেগেছে কিন্তু হতাশ হয়েছি যে সৌদি রাজতন্ত্রও ছবি পুজা করে।
    Total Reply(0) Reply
  • তোফাজ্জল হোসেন ২৪ অক্টোবর, ২০২১, ৭:১৮ এএম says : 0
    সৌদি আরব ও পাকিস্তান পারে মুসলিম বিশ্বের অনেক সমস্যার সমাধান করতে
    Total Reply(0) Reply
  • মুক্তিকামী জনতা ২৪ অক্টোবর, ২০২১, ৭:১৮ এএম says : 0
    ইমরান খানের জন্য শুভ কামনা। আশা করি তালেবান ইস্যুতে ভালো একটা উদ্যোগ নিবেন, তাদের পাশে দাঁড়াবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন