Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

অনাকাঙক্ষিত ঘটনা ছাড়াই শেষ হলো ঢাবির ভর্তি পরীক্ষা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‹ঘ› ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। এর আগে ২ অক্টোবর থেকে বিজ্ঞান অনুষদভুক্ত ‹ক› ইউনিটের পরীক্ষার মাধ্য দিয়ে শুরু হয় এবারের পরীক্ষা। শুরু থেকে শেষ পর্যন্ত বিচ্ছিন্ন কিছু ঘটনা ব্যতীত কোথাও কোনো অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেনি। গতকাল শনিবার সকাল ১১ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত চলে ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ পরিবর্তনের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ১ হাজার ৫৭০ আসনের বিপরীতে শিক্ষার্থী আবদেন করেছে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন। ফলে প্রতি আসনের বিপরীতে লড়েছেন প্রায় ৭৪ জন।

প্রথমবারের মতো ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে ঢাবির এবারের ভর্তি পরীক্ষা। কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশ নিয়েছেন ভর্তিচ্ছুরা। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত হয়েছে এবারের ভর্তি পরীক্ষা।

গতকাল বেলা সোয়া ১১টায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের দু›টি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, এবারেই প্রথমবারের মত ঢাকার বাইরে সাতটি বিভাগীয় বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে আমাদের এবারের ভর্তি পরীক্ষা। শুরু থেকে ভর্তি জালিয়াতি রোধে কঠোর পদক্ষেপ গ্রহন করায় এখন পর্যন্ত কোথাও কোনো অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেনি।

তিনি বলেন, ঢাকার বাইরে যেসব বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হচ্ছে সে সকল বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন ভিসি আমার সাথে যোগাযোগ করে জানিয়েছেন তাদের পরীক্ষা সুষ্ঠুভাবে সুন্দর ব্যবস্থাপনার মধ্যে অনুষ্ঠিত হচ্ছে। আলহামদুলিল্লাহ কোথাও কোনো অনাকাক্সিক্ষত তথ্য আমাদের কাছে নেই।

প্রথম বর্ষের রেজাল্ট ও ক্লাস শুরু হওয়ার প্রশ্নে তিনি বলেন মহামারি পরবর্তী পরিস্থিতি বিবেচনায় ভর্তি কার্যক্রম অতি দ্রুত শেষ করা হবে। লস রিকোভারি প্ল্যানের দিকনির্দেশনা অনুযায়ী আমরা আগাব। তবে এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় যেহেতু গুণগত মানের দিকে সর্বোচ্চ নিয়মনীতি মেনে চলে, তাই অতি অল্প সময়ে ভর্তি কার্যক্রম শেষ করা সম্ভব না। এছাড়াও লিখিত পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা। সেই দিকটিও বিবেচনায় নিতে হচ্ছে আমাদের। তবে আমরা পূর্ববর্তী বছরের তুলনায় এবছর দ্রুততম সময়ে ভর্তি কার্যক্রম শেষ করে প্রথম বর্ষের ক্লাস শুরু করবো।

এসময় প্রো-ভিসি (প্রশাসন) ড. মোহাম্মদ সামাদ, প্রো-ভিসি (শিক্ষা) ড.এএসএম মাকসুদ কামাল, প্রক্টর ড.একেএম গোলাম রব্বানী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ড.সাদেকা হালিম প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ