Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রের পাকিস্তানি আকাশসীমা ব্যবহারে কোনো ‘সমঝোতা’ নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

আফগানিস্তানে সামরিক ও গোয়েন্দা অভিযান পরিচালনার জন্য তার দেশের আকাশসীমা যুক্তরাষ্ট্রের ব্যবহারের জন্য ইসলামাবাদ ও ওয়াশিংটনের মধ্যে কোনো বোঝাপড়া থাকার কথা গতকাল পাকিস্তান অস্বীকার করেছে। এর আগে একটি বিদেশি সংবাদদাতাকে দেয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী ইমরান খান স্পষ্টভাবে বলেছিলেন যে, পাকিস্তান আফগানিস্তানের অভ্যন্তরে যে কোনো ধরনের পদক্ষেপের জন্য কোনো ঘাঁটি এবং তার ভূখণ্ড ব্যবহারের অনুমতি দেবে না।

প্রধানমন্ত্রী ‘অ্যাক্সিস অনএইচবিও’-কে এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘একেবারেই না। পাকিস্তানি ভূখণ্ড থেকে আফগানিস্তানে কোনো ঘাঁটি, কোনো ধরনের পদক্ষেপের অনুমতি দেবার কোনো উপায় নেই। একেবারেই না’।
পররাষ্ট্র মন্ত্রণালয় এ ধরনের চুক্তির ইঙ্গিত করে সর্বশেষ সংবাদ প্রতিবেদনগুলোকে অস্বীকার করেছে এবং বলেছে ‘এমন কোনো বোঝাপড়া হয়নি’। ‘আঞ্চলিক নিরাপত্তা এবং সন্ত্রাস দমনে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের সহযোগিতা রয়েছে এবং উভয়পক্ষ নিয়মিত পরামর্শে নিয়োজিত রয়েছে’।

এর আগে, বিরোধী দল সরকারের কাছে দাবি করেছিল যে, পেন্টাগনের একজন সিনিয়র কর্মকর্তার দাবির বিষয়ে হাউসকে ব্যাখ্যা দিতে হবে যে, পাকিস্তান মার্কিন সেনাকে আফগানিস্তানে তার উপস্থিতি সমর্থন করার জন্য দেশের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে। নবগঠিত তালেবান সরকার পুরো দেশকে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘আন্তর্জাতিক প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করতে এবং আফগানিস্তানের আকাশসীমা দখল না করার’ আহ্বান জানিয়েছে।

আফগানিস্তানের ইসলামিক এমিরেট (আইইএ) জারিকৃত একটি বিবৃতি অনুসারে, পুরো দেশ আন্তর্জাতিক আইনের অধীনে তাদের দেশের আঞ্চলিক এবং আকাশ সার্বভৌমত্বের একক মালিক, ‘অতএব, আফগানিস্তানের একমাত্র আইনী সত্তা হিসাবে ইসলামিক আমিরাত, আফগানিস্তানের ভূমি ও আকাশসীমার অভিভাবক’।
আইইএ কর্মকর্তারা বলেছেন, মার্কিন ড্রোন আফগানিস্তানের পবিত্র আকাশসীমা লঙ্ঘন করছে এবং এ ধরনের লঙ্ঘন সংশোধন করতে হবে এবং প্রতিরোধ করতে হবে।
আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার ‘যেকোনো নেতিবাচক পরিণতি রোধ করার’ জন্য পারস্পরিক শ্রদ্ধা এবং প্রতিশ্রুতির আড়ালে আন্তর্জাতিক আইনকে সম্মান করার জন্য সমস্ত দেশকে আহ্বান জানিয়েছে। ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবানরা আফগানিস্তানে যুদ্ধের সমাপ্তি ঘোষণা করে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ