Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

দাপট কমলেও বেড়েছে মৃত্যু ও শনাক্ত

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

দেশে করোনাভাইরাস নিয়ন্ত্রণে এসেছে। রাজধানী ঢাকাসহ দেশের কোথাও অদৃশ্য এই ভাইরাসের ভয়াবহতা নেই। তবে আগের দিনের চেয়ে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে শনাক্ত ও মৃত্যু বেড়েছে। স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় (২২ অক্টোবর সকাল ৮টা থেকে ২৩ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত) করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৭৮ জন। অথচ আগের দিন শুক্রবার ২৩২ জনের শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল অধিদফতর। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ জন। আগের দিন মারা গেছেন ৪ জন।

একই সঙ্গে শনাক্ত রোগী এবং মৃত্যুর সঙ্গে গত ২৪ ঘণ্টায় বেড়েছে করোনায় রোগী শনাক্তের হারও। এ সময় রোগী শনাক্তের হার ১ দশমিক ৮৫ শতাংশ। অথচ আগের দিন রোগী শনাক্তের হার ছিল ১ দশমিক ৩৬ শতাংশ। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ২৭৮ জনকে নিয়ে দেশে এখনও পর্যন্ত সরকারি হিসাবে মোট করোনা শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬৭ হাজার ৪১৭ জন। আর মারা যাওয়া ৯ জনকে নিয়ে করোনায় আক্রান্ত হয়ে সরকারি হিসাবে এ পর্যন্ত মোট ২৭ হাজার ৮১৪ জন মারা গেছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৯৪ জন। এ পর্যন্ত মোট ১৫ লাখ ৩০ হাজার ৯৪১ জন সুস্থ হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ২টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৪২টি। দেশে এ পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ২ লাখ ৩ হাজার ৬৬৫টি। অধিদফতর জানায়, এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৪ লাখ ৪৭ হাজার ১৫৮টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ ৫৬ হাজার ৫০৭টি।

দেশে এখনও পর্যন্ত করোনায় রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৩৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৭ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মৃত ৯ জনের বয়স বিবেচনায় ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৪ জন, আর ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন। তাদের মধ্যে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগের রয়েছেন ২ জন করে, আর সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের রয়েছেন একজন করে। মারা যাওয়া ৯ মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৭ জন, বেসরকারি হাসপাতাল আর বাড়িতে মারা গেছেন একজন করে।

এদিকে আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, গতকাল ২৩ অক্টোবর পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৯ লাখ ৫৩ হাজার ৩২৭ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৪ কোটি ৩৭ লাখ ২৯ হাজার ১১৪ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২২ কোটি ৪ লাখ ৫৪ হাজার ৬৫৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৭৩২ জন। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ৭০ হাজার ৫৯২ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৬২ লাখ ৬২ হাজার ৩৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৫৫ হাজার ৬৪৭ জন মানুষ মারা গেছেন। এছাড়া, ভারতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪১ লাখ ৫৮ হাজার ৭৭২ জনের। মারা গেছেন ৪ লাখ ৫৩ হাজার ৭৪২ জন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৩০ নভেম্বর, ২০২১
২৯ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ