Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

হাজার কোটি টাকার ম্যাচ!

টিকিট যেন সোনার হরিণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

খেলাধুলার যে ইভেন্টেই ভারত-পাকিস্তান থাকুক, তা থাকে আগ্রহের তুঙ্গে। আর ক্রিকেট হলে তো কথাই নেই! কারণটা হতে পারে তাদের মাঠে দেখা হয় কালেভদ্রে। ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে শেষবার তারা মাঠে মুখোমুখি হয়েছিল। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে গত আসরে। দীর্ঘদিন পর আজ আবার মাঠে নামছে ভারত-পাকিস্তান। সবচেয়ে উত্তেজনা আর রোমাঞ্চে ভরপুর এই ম্যাচের সাক্ষী হতে টিকিটের পেছনে লাখ টাকা দিতেও কার্পণ্য করছেন না অনেকে। এই ম্যাচকে কেন্দ্র করে বিজ্ঞাপনের বাজার দরও আকাশচুম্বী।
স্টার স্পোর্টস এই ম্যাচের সম্প্রচারকারী। সংস্থার পক্ষ থেকে বিজ্ঞাপনের যে দর ঠিক করা হয়েছে তা অতীতের সব রেকর্ড ভাঙতে চলেছে। ভারত-পাকিস্তান ম্যাচ চলাকালে বিজ্ঞাপনের জন্য প্রতি ১০ সেকেন্ডে ২৫ থেকে ৩০ লাখ টাকা ধার্য করেছে সম্প্রচারকারী সংস্থা। তাতে করে এই দিনে বিজ্ঞাপনের জন্য ৯০০ কোটি টাকা লাভের মুখ দেখার আশা সম্প্রচারকারী সংস্থার। তালিকায় আরো রয়েছে ব্রডকাস্টার ও আইসিসির সঙ্গে চুক্তিবদ্ধ স্পন্সররাও। অনলাইন প্ল্যাটফর্মে লাইভ স্ট্রিমিংয়ে বিজ্ঞাপনের জন্য ২৭৫ কোটি টাকা লাভ হচ্ছে সংস্থার। এছাড়া কো প্রেজেন্টিং স্পনসরশিপ বিক্রি হয়েছে ৬০ থেকে ৭০ কোটি টাকায়। আর অ্যাসোসিয়েট স্পনসরশিপের জন্য ৩০ থেকে ৩৫ কোটি টাকার প্রস্তাব দেওয়া হয়েছে।
মানে বিজ্ঞাপন থেকে যে আয় হবে তা নিশ্চিতভাবে ভেঙে দিবে ভারত-পাকিস্তান ম্যাচের যাবতীয় রেকর্ড। স্বাভাবিকভাবে আয়ের পরিমাণ দেখে খুশিতে আত্মহারা হতে পারেন সম্প্রচারকারী সংস্থা থেকে আয়োজকরা। ক্রিকেটীয় লড়াই বাদেও এই ম্যাচ ঘিরে ব্যবসা-বাণিজ্যে পারদ আকাশছোঁয়া।
শুধু কি তাই! এ ম্যাচের টিকিটের মূল্য রেকর্ড ছোঁয়া! কালোবাজারে ম্যাচের আগের দিন একেকটি টিকিট বিক্রি হচ্ছে ২ লাখ টাকায়। ইতোমধ্যে প্রায় সব টিকিট বিক্রি হয়ে গেছে। অনলাইন বুকিং শুরু হওয়ার ৩০ মিনিটের মধ্যেই ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট শেষ। এখন কালোবাজারে টিকিট বিক্রি হচ্ছে। সর্বোচ্চ ২ লাখ ও সর্বনিম্ন সাড়ে ১২ হাজার টাকা বিক্রি হচ্ছে টিকিটগুলো। এছাড়া ৩১,২০০ ও ৫৪,১০০ টাকা মূল্যের টিকিটও আছে। অন্যান্য সময়ের চেয়ে তুলনামূলক ভারত ও পাকিস্তান ম্যাচের বিশ্বকাপ টিকিট বিক্রি হচ্ছে ৩৩৩ গুণ বেশি দামে।
টেলিভিশনে দেখানো হবে এই ম্যাচ। যে কারণে বিজ্ঞাপণদাতারা লাইন ধরেছে। ভারত-পাকিস্তান ম্যাচ চলাকালে টিভিতে ১০ সেকেন্ডের বিজ্ঞাপন দেখানোর যে ব্যয় নির্ধারণ হয়েছে তা সর্বকালীন রেকর্ড ছুঁয়েছে। দশ সেকেন্ডের স্পটের মূল্য নির্ধারণ হয়েছে ৩০ লক্ষ টাকা। তাও পাচ্ছেন না বিজ্ঞাপনদাতারা। সবদিক বিবেচনায় ক্রিকেটভক্তদের রক্তচাপ বাড়িয়ে দিচ্ছে ভারত-পাকিস্তান ম্যাচ।
বিভিন্ন সুত্রে জানা গেছে, ম্যাচ ভেন্যু দুবাইয়ের বার ও রেস্তোরাগুলোতে পান ভোজনের দাম প্রচুর বেড়েছে। তবুও পানশালা ও রেস্তোরাগুলোতে প্রচুর ভিড়। যেন এই একটি ম্যাচই দুবাইয়ের মানচিত্র বদলে দিয়েছে। এই ম্যাচ দেখতে আমিরশাহী ভ্রমণের প্যাকেজ ট্যুর নিয়ে হাজির হয়েছেন আমেরিকা ও ইংল্যান্ড থেকে ক্রিকেটভক্তরা।



 

Show all comments
  • Hosen Sajjat ২৪ অক্টোবর, ২০২১, ৭:২৭ এএম says : 0
    বাংলাদেশের ভাল কিছু দেখলে, সব সময় ভালো লাগে,
    Total Reply(0) Reply
  • Sheikh Abuhurayrah ২৪ অক্টোবর, ২০২১, ৭:২৯ এএম says : 0
    ভারত কে হরালে PCV র সব দায়িত্ব নিবে পাকিস্তানের এক জন শিল্পপতি না পারলে এক টাকাও দিবে না।
    Total Reply(0) Reply
  • মেহেদী হাসান ২৪ অক্টোবর, ২০২১, ৭:৩০ এএম says : 0
    পাকিস্তান টিম এবার খুব সুন্দর হয়েছে
    Total Reply(0) Reply
  • Md Firoz Mahmud Raju ২৪ অক্টোবর, ২০২১, ৭:৩০ এএম says : 0
    বাংলাদেশ দলেও পরিবর্তন চাই। সৌম্যকে বাদ দেয়া হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন