Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামানো হবে

সউদী গ্রিন ইনিশিয়েটিভ উদ্বোধনকাল যুবরাজের ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

সউদী আরব কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার জন্য ২০৬০ সালের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এছাড়া দেশটি ৪৫ কোটিরও বেশি বৃক্ষ রোপণ ও দেশের ২০ শতাংশ এলাকাকে সংরক্ষিত রাখারও ঘোষণা দেয়া হয়েছে।
সউদী যুবরাজ, উপ-প্রধানমন্ত্রী এবং সবুজ সউদী আরবের সুপ্রিম কমিটির চেয়ারম্যান, প্রিন্স মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজ আল-সউদ গতকাল রিয়াদে সউদী গ্রিন ইনিশিয়েটিভের বার্ষিক ফোরামের উদ্বোধনী সংস্করণের উদ্বোধন করতে গিয়ে এসব কথা ঘোষণা করেছেন। সউদী গ্রিন ইনিশিয়েটিভসের লক্ষ্য দেশটির জন্য নতুন পরিবেশগত উদ্যোগ চালু করা এবং পূর্ব ঘোষিত উদ্যোগের প্রভাব পর্যবেক্ষণ করা। সম্মেলনে যোগদানের জন্য সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আমন্ত্রণে গতকাল সউদী আরব গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি মদিনা বিমানবন্দরে পৌঁছলে তাকে স্বাগত জানান ডেপুটি গভর্নর প্রিন্স সাউদ বিন খালদ আল-ফয়সাল।
সউদী গ্রিন ইনিশিয়েটিভ ফোরামে একটি মূল উদ্বোধনী বক্তৃতায় যুবরাজ দেশটির গুণগত উদ্যোগের প্রথম প্যাকেজ চালু করার ঘোষণা দেন, যাতে পরিবেশ রক্ষা এবং আবহাওয়া পরিবর্তন মোকাবিলার জন্য একটি রোডম্যাপ তৈরি করা যায়, যা অর্জনের জন্য অবদান রাখার জন্য ডিজাইন করা হয়েছে।
যুবরাজ উল্লেখ করেন যে, তার দেশ ২০৩০ সালের মধ্যে বার্ষিক ২৭ কোটি ৮০ লাখ টন কার্বন নিঃসরণ কমাতে পরিকল্পিত শক্তি খাতে উদ্যোগ গ্রহণ করেছে, এইভাবে স্বেচ্ছায় নির্গমন হ্রাসের লক্ষ্যমাত্রা দ্বিগুণেরও বেশি।
তিনি ৪৫ কোটিরও বেশি গাছ লাগানোর মাধ্যমে বনায়ন উদ্যোগের প্রথম পর্যায়ের সূচনা নিশ্চিত করেছেন এবং ৮০ লাখ হেক্টর অবক্ষয়িত জমি পুনর্বাসন ছাড়াও নতুন সংরক্ষিত এলাকা বরাদ্দ করে দেশের মোট সংরক্ষিত এলাকা ২০ শতাংশের বেশিতে নিয়ে আসার ঘোষণা দিয়েছেন।
যুবরাজ মোহাম্মদ বিন সালমান রিয়াদকে বিশ্বের অন্যতম টেকসই শহরে রূপান্তরিত করার জন্য তার সংকল্পের উপর জোর দিয়েছেন। তিনি গ্লোবাল মহাসাগরীয় জোট, মহাসাগর এবং সমুদ্র সৈকতে প্লাস্টিক বর্জ্য দূর করার জোট এবং টেকসই পর্যটনের জন্য একটি বৈশ্বিক কেন্দ্র স্থাপনের জন্য খেলাধুলা এবং জলবায়ু অ্যাকশন কনভেনশনে যোগদানের রাজ্যের অভিপ্রায় ঘোষণা করেন।
যুবরাজ আরো ঘোষণা করেছেন যে, সউদী আরব তার উন্নয়ন পরিকল্পনা অনুযায়ী এবং একটি গতিশীল বেসলাইন অনুসারে এর অর্থনৈতিক বৈচিত্র্যকে সক্ষম করে কার্বন সার্কুলার ইকোনমি পদ্ধতির মাধ্যমে ২০৬০ সালে নেট জিরোতে পৌঁছানোর লক্ষ্য রাখে।
তিনি আরো বলেছেন যে, উদ্যোগের এই প্রথম প্যাকেজটি ৭০০ বিলিয়ন সউদী রিয়ালের বেশি বিনিয়োগের প্রতিনিধিত্ব করে, যা একটি সবুজ অর্থনীতির বিকাশ, মানসম্মত চাকরির সুযোগ সৃষ্টি করে এবং রাজ্যের ভিশন ২০৩০ অনুযায়ী বেসরকারি খাতের জন্য উল্লেখযোগ্য বিনিয়োগের সুযোগ প্রদান করে। সূত্র : গালফ নিউজ, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন