Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

‘প্রতিবেশী দেশ থেকে ক্লিন এনার্জি আমদানির উদ্যোগ নেওয়া হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

প্রতিবেশী দেশ ভারত থেকে ক্লিন এনার্জি আমদানির উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে সঞ্চালন পরিকল্পনা ও পিজিসিবির জন্য প্রকল্প সমীক্ষা’ শীর্ষক চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপনা অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানি, কয়লাভিত্তিক বিদ্যুৎ, পরমাণু বিদ্যুৎ, তেলের বিদ্যুৎ বা গ্যাসের বিদ্যুৎ প্রবাহের জন্য অটোমেটিক ফ্রিকোয়েন্সি কন্ট্রোল থাকা অপরিহার্য। প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের জ্বালানি মিক্সে নতুন নতুন জ্বালানি সংযোজিত হচ্ছে। নবায়নযোগ্য জ্বালানি ও ক্লিন এনার্জির অংশ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। প্রতিবেশী দেশ থেকে ক্লিন এনার্জি আমদানি করার উদ্যোগ নেওয়া হবে।

নসরুল হামিদ বলেন, সমন্বিত মাস্টার প্ল্যানে নবায়নযোগ্য জ্বালানি ও তার সঞ্চালন ব্যবস্থা সন্নিবেশ ঘটবে। ২০৪১ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি থেকে ৪০ ভাগ বিদ্যুৎ নেওয়ার পরিকল্পনা রয়েছে। আমাদের চ্যালেঞ্জ হলো সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা। সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা আধুনিক করার প্রক্রিয়া চলমান রয়েছে। বিতরণ ব্যবস্থার উন্নয়নে নানাবিধ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।
বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. নূরুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্ল্যানিং কমিশনের সদস্য শরীফা খান ও পাওয়ার গ্রিড কোম্পানি ইন্ডিয়া লিমিটেডের পরিচালক অভয় চৌধুরী।



 

Show all comments
  • Tareq Sabur ২৪ অক্টোবর, ২০২১, ১:০০ এএম says : 0
    দেশের আরো কিছু বড় অঙ্কের অর্থ ভারতকে দিয়ে দেওয়ার ষড়যন্ত্র করছে অবৈধ সরকার ক্লিন এনার্জি আমদানীর নাম করে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্লিন এনার্জি আমদানির উদ্যোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ