Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

তিরস্কারের পর ১০ রাষ্ট্রদূতকে ‘বহিষ্কারের’ নির্দেশ এরদোগানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ৮:৫৪ এএম

মঙ্গলবার (১৯ অক্টোবর) যুক্তরাষ্ট্র, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে ও সুইডেনের রাষ্ট্রদূতকে ডেকে কঠোর ভাষায় তিরস্কার করেছে তুরস্ক। এরপর শনিবার তুরস্কে নিযুক্ত সেই ১০টি পশ্চিমা দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তুর্কি সমাজকর্মী ওসমান কাভালার অবিলম্বে মুক্তি দাবি করে বিবৃতি দেওয়ায় স্থানীয় সময় শনিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রীকে এ নির্দেশ দেন তিনি। খবর এএফপির।

এরদোয়ান বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রীকে এই ১০ রাষ্ট্রদূতকে দ্রুত তুরস্কে অগ্রহণযোগ্য ব্যক্তি হিসেবে ঘোষণা করার নির্দেশ দিয়েছি।’ কিন্তু এ বিষয়ে নির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করেননি এরদোয়ান।

তিনি বলেন, ‘তাদের তুরস্ককে জানতে ও বুঝতে হবে। যেদিন থেকে তারা তুরস্ককে জানবে না, সেদিনই তাদের চলে যাওয়া উচিত।’

এর আগে গেল ১৮ অক্টোবর এক যৌথ বিবৃতিতে কারাবন্দী নেতা কাভালার মুক্তি নিশ্চিত করতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছিলেন আঙ্কারায় নিযুক্ত পশ্চিমা বিশ্বের ১০টি দেশের রাষ্ট্রদূতেরা।



 

Show all comments
  • MD Akkas ২৪ অক্টোবর, ২০২১, ১০:২৪ এএম says : 0
    Good decision.thank you Mr. Erdogan
    Total Reply(0) Reply
  • Muhammed N Huda ২৫ অক্টোবর, ২০২১, ১২:২৩ এএম says : 0
    চমৎকার সিদ্দান্ত l সাদা চামড়ারা সর্বদাই ইসলামী স্বার্থের বিপরীতে কাজ করে থাকেl সাদারা কখনো চায়না যে আমরা এ ক হয়ে একযোগে কাজ করে শক্তিশালী হই যাতে সাদা মুরুব্বিরা আমাদের ভিতর বিভেধ সৃষ্টি করে আমাদেরকে দুর্বল না করতে পারে l এই লক্ষে এরদোগান , ইমরান খান , খামেনি ও মাহাতিরৰা কাজ করে যাচ্ছেন নিরলস ভাবে l আল্লাহ তাদের সহায় থাকুন l আমিনl হাসিনার উচিত ইনাদের সাথে মিলে কাজ করা যাতে ভারত ও সাদারা আমাদের কোনো ক্ষতি করতে পারে l এই সাদারা ভারতের সাথে চক্রান্ত করে গত কুড়ি বছরে একুশ লক্ষ মুসলিম মেরে ফেলেছে এবং এখনো মারছে l আমরা বড় বোকা ও গাধা l
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ