Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

৬.২ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো তাইওয়ান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ৩:১০ পিএম

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে তাইওয়ান। স্থানীয় সময় রোববার সকালে দেশটির রাজধানী তাইপেতে রিখটার স্কেলে ৬ দশমিক ২ মাত্রায় ভূমিকম্পটি আঘাত হানে। স্থানীয় সময় রোববার সকালে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২।
সিইএনসি জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ৮১ কিলোমিটার রেকর্ড করা হয়েছে।
চীনের ন্যাশনাল মেরিন এনভায়রনমেন্টাল ফোরকাস্টিং সেন্টার জানিয়েছে, প্রাথমিকভাবে বলা যায় এই ভূমিকম্প থেকে সুনামি হওয়ার কোনো আশঙ্কা নেই।
ভূমিকম্পের সময় চীনের মূল ভূখণ্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ফুজিয়ান প্রদেশের ফুঝৌ, শিয়ামেন এবং কুয়ানঝৌ শহরেও প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে।
তাইওয়ানের সেন্ট্রাল আবহাওয়া ব্যুরো জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ৬৭ কিলোমিটার (৪০ মাইল)। তবে ক্ষয়ক্ষতির ব্যাপারে এখনো কোনো তথ্য পাওয়া যায়নি।
তাইপে এর একজন বাসিন্দা সংবাদমাধ্যম এএফপি জানিয়েছে, ভূমিকম্পটি চলতি বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বলে মনে হচ্ছে। এর কম্পন প্রায় ১০ সেকেন্ড স্থায়ী ছিল।
উল্লেখ্য, তাইওয়ানে নিয়মিত ভূমিকম্পে আঘাত হানে কারণ দ্বীপটি দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলে অবস্থিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইওয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ