Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ট্রাম্পের সামাজিক মাধ্যম ‘ট্রুথ সোশ্যাল’ আসছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ৪:১৪ পিএম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার একটি সামাজিক মাধ্যম চালুর ঘোষণা দিয়েছেন। আগামী মাসে ‘ট্রুথ সোশ্যাল’ নামের এই মাধ্যমের বেটা ভার্সন চালু হতে পারে।

আপাতত ‘আমন্ত্রিত অতিথিরা’ ট্রুথ সোশ্যালে যোগ দিতে পারবেন। ইতিমধ্যে অ্যাপলের অ্যাপ স্টোরে প্রি-অর্ডার দেয়া যাচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ট্রুথ সোশ্যালের মালিক ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ টিএমটিজি। প্রেসিডেন্ট থাকাকালীন সামাজিক মাধ্যম বিশেষ করে টুইটারে বেশ সক্রিয় ছিলেন ট্রাম্প। তবে গত ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেসে হামলার পেছনে ট্রাম্পের উসকানি থাকার অভিযোগে ফেসবুক পরদিন ৭ জানুয়ারি ট্রাম্পের উপর আজীবন নিষেধাজ্ঞা আরোপ করে।

পরে মেয়াদ কমিয়ে দুই বছর করা হয়। ঐ ঘটনার পর টুইটারও ট্রাম্পের অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দেয়। এভাবে তার অ্যাকাউন্ট বন্ধ করে ঐ দুই সামাজিক মাধ্যম ঠিক কাজ করেনি বলে সেই সময় মন্তব্য করেছিলেন ট্রাম্প। ফেসবুক ও টুইটারের অ্যাকাউন্ট ফিরে পেতে বেশ কয়েকটি মামলা করেছেন তিনি।

নিজের সামাজিক মাধ্যম চালু সম্পর্কে ট্রাম্প বলেন, ‘বড় প্রযুক্তি কোম্পানিগুলোর জুলুমের বিরুদ্ধে দাঁড়াতে আমি ট্রুথ সোশ্যাল চালু করেছি।’ তিনি বলেন, ‘আমরা এমন পৃথিবীতে বাস করি যেখানে টুইটারের তালেবানের বড় উপস্থিতি আছে, কিন্তু আপনাদের প্রিয় মার্কিন প্রেসিডেন্টকে নীরব করে দেয়া হয়েছে। এটা গ্রহণযোগ্য নয়।’ সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ