Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বাংলাদেশ ও মিয়ানমারে চীনের প্রভাব ভারতের জন্য বিপজ্জনক : ভারতীয় সেনাপ্রধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ৪:৩৭ পিএম

ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত শনিবার বলেছেন, বাংলাদেশ এবং মিয়ানমারে চীনের প্রভাব ভারতের জাতীয় স্বার্থের জন্য ভালো কিছু নয়। রাওয়াত আরও বলেন, ভারতের এই দুই প্রতিবেশী দেশ চীনের কাছ থেকে বৃহত্তর সামরিক সহায়তা পাচ্ছে। এছাড়া বেইজিং দক্ষিণ এশিয়ায় নিজেদের কৌশলগত অবস্থান জোরদার করতে শ্রীলংকা, নেপাল এবং মালদ্বীপে বিনিয়োগ করছে। -স্ক্রলডটইন

গোয়াহাটিতে অনুষ্ঠিত এক ইভেন্টে রাওয়াত বলেন, এই অঞ্চলে ভূ-কৌশলগত প্রতিযোগিতা এবং নিজ স্বার্থে পর্যাপ্ত নিরাপত্তা তৈরিতে চীন একটি অনুকূল পরিস্থিতি তৈরি করছে। দক্ষিণ এশিয়ায় কোনো কৌশলগত অস্থিতিশীলতা সৃষ্টি হলে সবক্ষেত্রেই বিপদ সৃষ্টি হবে যা ভারতের আঞ্চলিক অখণ্ডতা এবং কৌশলগত গুরুত্বকে হুমকি ফেলবে। চীনের প্রভাব মোকাবেলায় ভারতকে তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আরো বেশি সম্পৃক্ত থাকতে হবে।

তিনি অভিযোগ করেন , যখনই জম্মু ও কাশ্মীরে শান্তি বজায় থাকে পশ্চিমা প্রতিপক্ষ দেশগুলো সাম্প্রদায়িক হাঙ্গামা ঘটিয়ে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের প্রক্সি যুদ্ধ তৈরি করে। এই মাসেই কাশ্মীরে অভিবাসী শ্রমিকসহ ১২জনের মতো বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। রাওয়াত বলেন , আফগানিস্তানের পরিস্থিতি জম্মু ও কাশ্মীরেও প্রভাব ফেরতে পারে। এর জন্য প্রস্তুত থাকতে হবে ।



 

Show all comments
  • এন ইসলাম ২৪ অক্টোবর, ২০২১, ৯:৪৪ পিএম says : 0
    "চীনের প্রভাব মোকাবেলায় ভারতকে তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আরো বেশি সম্পৃক্ত থাকতে হবে।" - অর্থাৎ প্রতিবেশীদেরকে নাজেহাল করে ছাড়তে হবে, তাদের গলা টিপে ধরতে হবে । ভারতের সম্পৃক্ততা কি জিনিস তা আমরা হাড়ে হাড়ে টের পাচ্ছি । ভারতের মতো হিংসুক দেশ এশিয়াতে আর একটাও নেই ।
    Total Reply(0) Reply
  • jack ali ২৪ অক্টোবর, ২০২১, ৫:১৫ পিএম says : 0
    May Allah destroy BJP and RSS from India and their Barbarian Army. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন